স্কুলের (School) ছাত্র ছাত্রীরা কোনরকম মোবাইল ফোন বা স্মার্টফোন আনতে পারবে না। এই মর্মে নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। শুধু ছাত্র-ছাত্রীরাই নয়, স্কুলের অন্দরে মোবাইল ব্যবহারের ক্ষেত্রে শিক্ষকদের জন্য বেশ কিছু নিষেধ চালু করার কথা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

সোমবার পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়।পর্যদের বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, স্কুলের গণ্ডির মধ্যে ছাত্রছাত্রীরা কোনও ভাবেই মোবাইল ফোন নিয়ে ঢুকতে পারবে না। কেন এই সিদ্ধান্ত সে সম্পর্কে অবশ্য বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়নি। পাশাপাশি বলা হয়েছে, শিক্ষকরা ক্লাসরুম ও ল্যাবরেটরির ভিতরে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। যদি কোনও কারণে ক্লাস বা ল্যাবরেটরির মধ্যে শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারের করতে হয় করতে হয়, তবে প্রধান শিক্ষকের কাছ থেকে লিখিত অনুমতি নিতে হবে। শিক্ষকদের উদ্দেশে এই নির্দেশিক দারি করার ক্ষেত্রে অবশ্য অনুরোধ শব্দটি ব্যবহার করা হয়েছে।

 

 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মোবাইল বা স্মার্টফোনের পাশাপাশি ক্লাসরুমে কোনও রকম ব্লুটুথ ডিভাইস ব্যবহার করা যাবে না। ছাত্রছাত্রীদের উপর এই নিষেধাজ্ঞার ক্ষেত্রে কোনও ব্যাখ্যা দেওয়া না হলেও, শিক্ষকদের ক্ষেত্রে বলা হয়েছে, ক্লাস চলাকালীন শিক্ষকরা মোবাইল ফোন ব্যবহার করলে পঠনপাঠন প্রক্রিয়া বিঘ্নিত হতে পারে। পড়ুয়াদের মনঃসংযোগ নষ্ট হতে পারে। তাই শিক্ষকদের কাছে অনুরোধ, ক্লাসরুম ও ল্যাবরেটরিতে তাঁরা যেন মোবাইল ফোনের ব্যবহার বন্ধ রাখেন।

 

আরো পড়ুন:NEET: আপনি কি এই বছর নিট পরীক্ষা দেবেন? জেনে নিন কবে, কিভাবে আবেদন করবেন