হুড়মুড়িয়ে এসে যাওয়া গরমকালকে জোড়া গোল দিতে আইসক্রিমের থেকে শক্তিশালী হাতিয়ার আর কিছু আছে বলে তো মনে হয় না। তাই বলে দোকান থেকে আইসক্রিম কিনবে কেন, যখন বাড়িতেই কম খরচে তৈরি করে ফেলা সম্ভব জিভে জল আনা চকলেট আইসক্রিম (Chocolate ice cream)!

 

ভেবো না এই আইসক্রিম তৈরি করতে অনেক কিছুর প্রয়োজন পড়বে। বরং হাতের কাছে থাকা বেশ কিছু উপাদানের সাহায্যে কীভাবে আইসক্রিম তৈরি করা সম্ভব, তারই হদিশ দিতে চলেছি এই প্রবন্ধে ( Chocolate ice cream recipe)। তাই তো বলি, আর অপেক্ষা কেন, চলো শুরু করা যাক আইসক্রিম বানানোর প্রস্তুতি।

 

৮-৮০ সবার প্রিয় এই আইসক্রিমটি বানাতে প্রয়োজন পড়বে আড়াই কাপ ক্রিম, ১ কাপ দুধ, হাফ কাপ কোকো পাউডার, হাফ কাপ ঘন দুধ, হাফ কাপ চিনি, এবং ১ চামচ ভ্যানিলা সিরাপ।

প্রণালী:

একটা বাটিতে পরিমাণ মতো দুধ নিয়ে তাতে চিনি মিশিয়ে নাও। তারপর অল্প আঁচে দুধটা ফোটাও। এই সময় বারে বারে নাড়াতে হবে, যাতে চিনিটা দুধে ভালো করে মিশে যাওয়ার সুযোগ পায়।

 

. যখন দেখবে চিনিটা ভলো রকম মিশে গেছে, তখন আঁচটা বন্ধ করে দাও। তারপর পরিমাণ মতো কোকো পাউডার যোগ করো দুধের সঙ্গে। ভালো করে মিশিয়ে নেওয়ার পর পরিমাণ মতো ঘন দুধ এবং ১ চামচ ভ্যানিলা সিরাপ মেশাও।

 

এরপর ভালো করে নাড়াতে থাকো। কিছু সময় নাড়ানোর পর মিশ্রণটা ঠান্ডা হওয়ার জন্য আলাদা করে রেখে দাও।

এবার পরিমাণ মতো ক্রিম নিয়ে মিক্সিতে ঢেলে নিয়ে ভালো করে ব্লেন্ড করে নাও। তারপর সেই ক্রিমের সঙ্গে চকলেটের মিশ্রণটি মিশিয়ে নাও।

এরপর সেই মিশ্রণটি একটা বাটিতে ঢেলে নিয়ে চাপা দিয়ে দাও। তারপর সেই বাটিটা ডিপ ফ্রিজে কম করে ৮-৯ ঘন্টা রেখে দাও।

 

সময় হয়ে গেলে আইসক্রিমটা ফ্রিজ থেকে বার করে কিছু সময় রুম টেম্পারেচারে রেখে তারপর পরিবেশন করো। ইচ্ছা হলে পরিবেশনের সময় আইসক্রিমের উপরে অল্প করে চকলেট সিরাপও ঢেলে নিতে পারো।

Image source-google