কথায় আছে না মাছ ভাতে বাঙালি।বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন চিতল মাছের মুইঠ্যা (Chital fish fry)।

উপকরণ :- 500 গ্রাম চিতলমাছের পিঠের অংশ,3 টেবিল চামচ আদা-রসুন বাটা,1 টি পেঁয়াজ,1 টি টমেটো,1 টেবিল চামচ জিরে-ধনে গুঁড়ো,1 চা চামচ গরম মশলা গুঁড়ো,1 চা চামচ হলুদ গুঁড়ো,1 টেবিল চামচ লঙ্কা বাটা,স্বাদ মত নুন-চিনি,পরিমাণ মত সর্ষের তেল

 

চিতল মাছের পিঠের অংশ টা চামচ দিয়ে চেছে মাছ টা কে কাঁটা মুক্ত করুনএ বার সব উপকরণ এক জায়গায় জড়ো করে রাখুন,পেঁয়াজ-টোম্যাটো আধ বাটা করে রাখুন। এবার মাছের কিমার মধ্যে 1/2টিস্পুন নুন,1টিস্পুন আদা-রসুন বাটা, 1টিস্পুন লংকা বাটা দিয়ে মেখে রাখুন,একটা পাত্রে তিন কাপ জল দিয়ে বসান ফুটে উঠলে 1টিস্পুন তেল দিন,মাছের মিশ্রণ থেকে ডিমের শেপে মুইঠ্যা বানিয়ে তাতে ছাড়ুন,15মিনিট পর একটা কাটা দিয়ে দেখে নিনচিতল মাছের মুইঠ্যাগুলো (Chital fish fry) সেদ্ধ হল কি না।

মুইঠ্যা(Chital fish fry) নামিয়ে ঠাণ্ডা করে পছন্দমত টুকরো করে তেলে ভেজে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে গরম করে জিরে তেজপাতা ফোড়ন দিয়ে সব মসলা আধ কাপ জলে গুলে ঢেলে দিন,নুন-চিনি স্বাদমতো দিয়ে ভালো করে ভেজে জল দিন।

নুন-চিনি স্বাদ মতো দিয়ে মুইঠ্যা টুকরো গুলো দিন,গরমমশলা দিন, পছন্দমত ঝোল রেখে নামিয়ে,একটু সময় ঢেকে রাখুন, এবার পরিবেশন করুন

Bhapa Chingri: গরম গরম ভাতের সাথে চিংড়ি ভাপা বাড়িতে বানিয়ে ফেলুন আজকেই