ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট(NEET) ২০২২ এর জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি ৬ এপ্রিল থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু করেছে এবং এই প্রক্রিয়া চলবে ৬ মে ২০২২ পর্যন্ত। রেজিস্ট্রেশনের জন্য UG বা স্নাতক স্তরের মেডিকেল প্রার্থীরা আবেদন করতে পারবেন।

ন্যাশনাল টেস্টিং এজেন্সির ওয়েবসাইট neet.nta.nic.in এবং neet.ac.in এর মাধ্যমে স্নাতক স্তরের মেডিকেল প্রার্থীরা নিট(NEET) ২০২২ এর জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার সময় প্রার্থীরা তাদের অগ্রাধিকার অনুসারে পরীক্ষার কেন্দ্রের জন্য তাদের পছন্দের শহর হিসেবে চারটি শহর নির্বাচিত করতে পারবেন। পরীক্ষা কেন্দ্রের শহরগুলির পছন্দ স্থায়ী ঠিকানা বর্তমান ঠিকানা রাজ্যের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

এই বিষয়ে এনটিএ-এর পক্ষ থেকে জানানো হয়েছে, ‘সুবিধার জন্য, প্রার্থীরা শুধুমাত্র তাদের বসবাসের রাজ্যে তাদের নিজস্ব শহর বা প্রতিবেশী শহর নির্বাচন করতে পারেন। প্রার্থীদের ভুল শহর নির্বাচনের কারণে কোনো অসুবিধার জন্য NTA দায়ী থাকবে না।’

জানা গেছে একটি শহর বেছে নেওয়া প্রার্থীর সংখ্যা যদি ন্যূনতম থেকে কম হয় তবে এনটিএ-এর অধিকার থাকবে একটি, দুটি বা তারও বেশি শহরকে একীভূত করার। এনটিএ জানিয়েছে, ‘যদি, একটি আঞ্চলিক ভাষার কেন্দ্র হিসাবে একটি শহর বেছে নেওয়া প্রার্থীর সংখ্যা একটি নির্দিষ্ট ন্যূনতম ন্যূনতম থেকে কম হয়, তবে পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীরা যে শহরই বেছে নিচ্ছেন না কেন প্রার্থীদের অন্য শহরে কেন্দ্র বরাদ্দ করা যেতে পারে।’

প্রসঙ্গত মেডিকেল কোর্সে ভর্তি হওয়ার জন্য দেশজুড়ে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট বা নিট(NEET) পরিচালিত হয়। এবছরের পরীক্ষাটি ১৭ জুলাই, ২০২২ এ অনুষ্ঠিত হওয়ার কথা। এটি বাংলা, ইংরেজি, হিন্দি, অসমীয়া সহ ১৩ টি ভাষায় পরিচালিত হবে।