রাশিয়া-ইউক্রেন এর যুদ্ধ পরিস্থিতি প্রথম থেকেই নিরপেক্ষ অবস্থান ভারতের। কিন্তু ওয়াশিংটনের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে ভারতকে পাশে চায় আমেরিকা। ইতিমধ্যে রাশিয়ার সাথে ভারত বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করার পর বিভিন্নভাবে ভারতকে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। আর এবার রাশিয়া-ইউক্রেন ইস্যুতে মোদির সাথে বৈঠক করতে চান বাইডেন(Modi-Biden)।

হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের(Modi-Biden) ভার্চুয়াল বৈঠকে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতি সম্পর্কে আলোচনা করা হবে।

ভার্চুয়াল বৈঠকে যুদ্ধের ফলে ইউক্রেনে তৈরি হওয়া খাদ্য সরবরাহে সমস্যা এবং পণ্যের বাজারে তার প্রভাব নিয়ে আলোচনা করা হবে বলে জানা যাচ্ছে। আজ অর্থাৎ সোমবার এই বৈঠক হওয়ার কথা বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

বৈঠকের আলোচ্য বিষয় গুলির মধ্যে থাকবে দ্বিপাক্ষিক সহযোগিতা ও দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক ঘটে যাওয়া বিষয়গুলি। হোয়াইট হাউসের প্রেসসচিব জেন পিসাকি জানিয়েছেন মোদি বাইডেন ভার্চুয়াল বৈঠকে করোনার পরবর্তী পরিস্থিতি, জলবায়ু পরিবর্তন প্রতিরোধ, আন্তর্জাতিক অর্থনীতিকে শক্তিশালী করা, আন্তর্জাতিক ক্ষেত্রে মুক্ত অর্থনীতি নিয়ে আলোচনা করা হবে। এছাড়াও বিদেশমন্ত্রক জানিয়েছে ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করা হবে।

দুই রাষ্ট্রনেতার(Modi-Biden) বৈঠকের পাশাপাশি ভারত এবং আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রী ও বিদেশ মন্ত্রীর বৈঠক করার কথা হয়েছে। বৈঠকে ভারতের পক্ষ থেকে উপস্থিত থাকবেন রাজনাথ সিং ও এস জয়শঙ্কর এবং আমেরিকার তরফে থাকবেন প্রতিরক্ষা সচিব লিও অস্টিন ও বিদেশ সচিব অ্যান্টনি জে ব্লিনকেন।