টমেটো স্বাস্থ্যের পক্ষে উপকারী সবজি। টমেটোতে আছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ হওয়ায় স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেক সময় বাচ্চারা টমেটো খেতে চায় না। কিন্তু আপনি যদি এইভাবে টমেটোর স্যুপ করে খাওয়ান । খেতে তো হবে দুর্দান্ত সাথে ওরাও চেটেপুটে খাবে। এছাড়াও ব্রেকফাস্টে হালকা খাবারে মধ্যে টমেটোর স্যুপ খুবই উপকারী। আজকে জেনে নিন কিভাবে খুব সহজ উপায়ে টমেটোর স্যুপ তৈরি করা যেতে পারে।

 

টমেটোর স্যুপ(Tomato soup) বানানোর জন্য যা যা লাগবে তা হল টমেটো,,সয়াবিন তেল অথবা অলিভ অয়েল,গোলমরিচের গুঁড়া স্বাদমতো,রসুন বাটা,চিকেন স্টক,কর্ণফ্লাওয়ার,লবন স্বাদমতো,চিনি আধা,ধনেপাতা কুঁচি

 

সবার প্রথমে চুলায় প্যানে জল দিয়ে ফুটতে দিন। টমেটোগুলোকে ছুরি দিয়ে একটু চিরে ফুটন্ত জলে ছেড়ে চার থেকে পাঁচ মিনিট রাখুন। সেদ্ধ হয়ে গেলে দেখবে, শুধুমাত্র খোসাগুলো উঠে আসবে।আবার জল থেকে টমেটোগুলো তুলে খোসা ছাড়িয়ে নিন। তারপর টমেটোগুলো কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে নিন।

 

 

কড়াইয়ে বাপে নেই প্যানে তেল দিয়ে রসুনবাটা একটু ভেজে ব্লেন্ড করে রাখা টমেটো দিয়ে একটু কষিয়ে নিন। তারপর প্রয়োজনমতো জল আর লবন দিন। চাইলে ঘরে বানানো চিকেন স্টকও ব্যবহার করতে পারেন।

 

ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া আর অল্প চিনি দিন । প্রয়োজনমতো কর্ণফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন এতে সুপ টা একটু ঘন হবে । চাইলে কর্ণফ্লাওয়ার না মিশিয়ে ক্লিয়ার স্যুপও করতে পারেন।ধনেপাতার কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন টমেটো স্যুপ (Tomato soup)।

Image source-google

আরও পড়ুন Dark spot: চটজলদি মুখের কালো দাগ দূর করতে ব্যবহার করুন এই ঘরোয়া উপায়