বিভিন্ন দেশ গুলি যখন আস্তে আস্তে করোনা বিধিনিষেধ তুলে নিচ্ছে তখন সেই তালিকায় সামিল হল জাপান(Japan)। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সসহ ১০৬ টি দেশ থেকে বিদেশী নাগরিকদের প্রবেশ সংক্রান্ত নিষেধাজ্ঞা তুলে নিল জাপান। জাপানের সরকারের তরফ থেকে জানানো হয়েছে করোনা সংক্রান্ত সীমান্ত বিধি-নিষেধ সহজ করার পরিকল্পনা করা হচ্ছে।

অতিমারীতে আর বাকি দেশগুলোর মতো বিপর্যস্ত হয়েছিল জাপানের(Japan) পর্যটন ক্ষেত্রও। কিন্তু এখন টোকিও ধীরে ধীরে করোনা প্ররোচিত নিষেধাজ্ঞা গুলি শিথিল করছে। তবে নিষেধাজ্ঞা শিথিল মানেই এখনই পর্যটকদের জন্য সম্পূর্ণ পুনরায় চালু করা নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি আপডেট থেকে জানা যাচ্ছে যে শুক্রবার থেকে ১০৬ টি দেশ থেকে বিদেশিদের জাপানে প্রবেশের অনুমতি অস্বীকার করা হবে না। কিন্তু পর্যটনের উদ্দেশ্যে বিদেশিদের এখনো দেশে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি বলে সূত্রের খবর।

২০২০ সালে করোনা মহামারী শুরু হওয়ার পর থেকেই জাপান বেশিরভাগ বিদেশী ভ্রমণকারীদের জন্য সীমানা বন্ধ করে দিয়েছিল। কিন্তু সম্প্রতি দেশে ছাত্র এবং ব্যবসায়ীদের জন্য দ্বার উন্মোচন করেছে জাপান(Japan)। আর এবার অন্যান্য দেশের সাথে তালে তাল মিলিয়ে পর্যটকদের জন্য দ্বার খুলে দিল জাপান।

১০৬ টি দেশকে অনুমতি দিলেও জাপান এখনো ৫৬ টি দেশের জন্য তার দরজা বন্ধ রাখবে এমনটাই জানা গেছে একটি সরকারি বিবৃতিতে।