মূল্যবৃদ্ধির বাজারে বাসভাড়া বাড়ানোর দাবি তুলেছেন বাস মালিকরা। বিশেষ করে বেসরকারি বাস গুলো যখন তখন ভাড়া বৃদ্ধি করছে, যার ফলে সমস্যায় পড়ছেন সাধারন মানুষ। পরিবহন দপ্তর জানিয়েছে এই মূল্যবৃদ্ধির বাজারে বাসের ভাড়া বৃদ্ধিই একমাত্র রাস্তা নয়। পাল্টা পরিবহন দপ্তরের প্রস্তাব পেট্রোল-ডিজেলের বদলে সিএনজি(CNG Bus) ব্যবহার করে বাস চালাবেন বেসরকারি বাস মালিকরা।

পরিবহণ দফতরের এহেন প্রস্তাবের কারণ সিএনজি এর মাধ্যমে বাস(CNG Bus) চালালে যেমন কম খরচে বাস চালানো সম্ভব হবে তেমনি পরিষেবা হবে পরিবেশ বান্ধব। এ প্রস্তাবের কথা মাথায় রেখেই এপ্রিল মাসের শেষ সপ্তাহে নিউটাউনের রাস্তায় নামতে চলেছে এক ঝাঁক সিএনজি বাস।

জানা যাচ্ছে বাস মালিকরা মধ্যপ্রদেশের ইন্দোর শহরের একটি সংস্থাকে মোট ১৮ টি সিএনজি বাস(CNG Bus) তৈরি করার বরাত দিয়েছিলেন। তার মধ্যে পাঁচটি বাস ২২ এপ্রিল হাতে পেতে চলেছেন তারা এবং আরো পাঁচটি বাস তাদের হাতে আসবে এপ্রিল মাসের শেষ সপ্তাহে।

জানা যাচ্ছে নতুন বাসগুলির মূল্য ২৫ লক্ষ টাকা। বাস গুলি হাতে পাওয়ার পর আপাতত উল্টোডাঙা থেকে সাপুরজি পর্যন্ত চলবে নতুন সিএনজি বাস গুলি। শুধু নিউটাউনেই নয় পরিবহন দপ্তর অনুমতি দিলেই কলকাতা রাস্তাতেও চলবে এই ধরনের পরিবেশবান্ধব বাস। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে দ্রুত বাস পরিষেবা কিভাবে পুরোপুরি সিএনজিতে পরিবর্তিত করা যায় সেই বিষয়ে চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার।