চলতি অর্থবর্ষে রিজার্ভ ব্যাঙ্ক(Reserve Bank of India) রেপো-রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল। ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন নতুন বছরে মুদ্রানীতি অপরিবর্তিত রাখা হচ্ছে। অর্থাৎ রেপো রেট ও রিভার্স রেপো রেট চলতি অর্থবর্ষে অপরিবর্তিত থাকছে।

কিন্তু কি এই রেপো রেট এবং রিভার্স রেপো রেট? রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হারকে বলা হয় রেপো রেট এবং যে হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাংক ধার নেয় তাকে বলা হয় রিভার্স রেপো রেট। প্রসঙ্গত এই আর্থিক বর্ষ নিয়ে টানা ১১ বার অপরিবর্তিত থাকল রেপো রেট ও রিভার্স রেপো রেট।

রেপো রেট অপরিবর্তিত রাখার বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(Reserve Bank of India) গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ‘প্রায় দু’বছর পর আমরা মহামারী পরিস্থিতি থেকে বেরিয়ে আসছি। আবার বিশ্ব অর্থনীতি ২৪ ফেব্রুয়ারি ইউরোপে যুদ্ধ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে পরিবর্তিত হচ্ছে। তার ফলে বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। তাই মুদ্রা নীতি অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হল’

জানা যাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India) রেপো রেট অপরিবর্তিত রেখেছে ৪ শতাংশে এবং রিভার্স রেপো রেট পরিবর্তন করা হয়েছে ৩.৩৫ শতাংশে। রেপো রেট ৪ শতাংশে অপরিবর্তিত রাখার জন্য মনিটারি পলিসি কমিটি সর্বসম্মতভাবে ভোট দিয়েছে। অন্যদিকে রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার ব্যাপারেও সর্বসম্মতভাবে ভোট দিয়েছে এমপিসি।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শুক্রবার একটি ভিডিও বার্তায় জানিয়েছেন এমএসএফ হার এবং ব্যাংক রেট ৪.২৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। আরবিআই এর মতে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে যেকোনো সময় লাইনচ্যুত করে দিতে পারে। তাই এই পদক্ষেপটি সাবধানী পদক্ষেপ হিসেবে গণ্য করা হচ্ছে।