দেশের সব প্রাপ্ত বয়স্ক নাগরিকদের জন্য বুস্টার ডোজের অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। আগামী ১০ এপ্রিল থেকে চালু হবে টিকাকরণ। তবে বেসরকারি হাসপাতাল গুলিতে নেওয়া যাবে বুস্টার ডোজ (Booster dose)।

 

শুক্রবার একটি সরকারি বিবৃতি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যেখানে লেখা হয়েছে, ‘প্রথম এবং দ্বিতীয় ডোজ এবং স্বাস্থ্যসেবা কর্মী, করোনার প্রথম শ্রেণীর কর্মী এবং ষাটোর্ধ নাগরিকদের জন্য সরকারি টিকাদান কেন্দ্রে যেমন বিনামূল্যে টিকাদান কর্মসূচি চলছিল তেমনই চলবে। কিন্তু সেই সঙ্গেই বুস্টার ডোজ প্রদানের গতিকে আরও ত্বরান্বিত করতে বেসরকারি কেন্দ্রগুলিতেও এবার থেকে বুস্টার ডোজ প্রদানের কাজ শুরু করা হল।’ অর্থাত্‍ এর আগে করোনা যোদ্ধা, স্বাস্থ্যকর্মীসহ ষাটোর্ধ নাগরিকদের বিনামূল্যে টিকা দেওয়ার জন্য যে সরকারি কর্মসূচী চলছে তা তেমনভাবেই চলবে।

 

সেই সঙ্গে এই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, ইতিমধ্যেই দেশের ৯৬ শতাংশ মানুষ যাদের বয়স ১৫ কিংবা তার উর্দ্ধে তারা ইতিমধ্যেই করোনার অন্তত একটি করে টিকা পেয়েছেন। অন্যদিকে দেশের ৮৩ শতাংশ নাগরিকই করোনা টিকার দুটি ডোজই পেয়েছেন। জানা যায় রবিবার থেকে মিলবে কোভিডের বুস্টার ডোজ, বেসরকারী ভ্যাকসিন সেন্টারে মিলবে তা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, সারা দেশজুড়ে ১৮৫ কোটির অধিক টিকাকরণ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ দেওয়া হয়েছে ৯১ কোটির অধিক। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৮০ কোটির কাছাকাছি।

 

আরো পড়ুন:Modi : নরেন্দ্র মোদীর টুইটে বিতর্কিত কটাক্ষ নেটনাগরিকদের