ইউক্রেনে এই মুহুর্তে তান্ডবলীলা চালাচ্ছে রুশ বাহিনী। রাজধানী কিয়েভে থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে অবস্থিত বুচা(Bucha) শহর ছারখার হয়ে গিয়েছে হামলার ফলে। সম্প্রতি জানা গিয়েছে যে রুশ বাহিনী বুচা ছেড়ে যাওয়ার আগে গণহত্যা চালিয়েছে এবং বুচার রাস্তায় পড়েছিল পিছমোরা করে বাঁধা প্রচুর মৃতদেহ। আর এবার আরও এক হৃদয়বিদারক ঘটনা লক্ষ্য করা শহরটিতে।

বুচা(Bucha) শহরের রাস্তায় পড়ে থাকতে দেখা গেল মানুষের পোড়া মৃতদেহ। সেই মৃতদেহের মধ্যে একটি শিশুর লাশ শনাক্ত করা গেছে বলে জানা যাচ্ছে। রাশিয়ার সৈন্যরা কিভাবে ইউক্রেনের বুচায় নারকীয় হত্যাকাণ্ড চালিয়েছে তার ঘটনা একের পর এক সামনে আসছে। দাবি করা হয়েছে বুচাতে ৪০০ জনেরও বেশি লোককে নির্যাতন ও হত্যা করা হয়েছে। পাশাপাশি ৬টি পোড়া লাশও পাওয়া গিয়েছে। তবে এর পেছনে কারা এবং কি পরিস্থিতিতে তাদের হত্যা করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

জানা যাচ্ছে এই মৃতদেহগুলি খালি খেলার মাঠের কাছাকাছি একটি আবাসিক রাস্তার কাছে স্তূপাকারে পড়েছিল। পরে পথচারীদের চোখে মৃতদেহগুলি পড়ে এবং তারা আবিস্কার করে যে নিহতদের শরীর কালো হয়ে গিয়েছে এবং তাতে নির্যাতনের চিহ্ন রয়েছে। ওই মৃতদেহের স্তুপে একটি শিশুর লাশও সনাক্ত করা হয়েছে। জানা যাচ্ছে ওই স্তূপাকার লাশ গুলির মধ্যে একটি মৃতদেহের মাথায় গুলির চিহ্ন ছিল।

ইউক্রেন বুচা(Bucha) হত্যাকাণ্ডকে গণহত্যা বলে অভিহিত করেছে। যদিও রাশিয়া ইউক্রেনের অভিযোগ অস্বীকার করেছে। জানা যাচ্ছে ভারত বুচা হত্যাকাণ্ডকে ইউএনএসসিতে অত্যন্ত উদ্বেগজনক বলে অভিহিত করেছে এবং নিন্দা করেছে। পাশাপাশি স্বাধীন তদন্তের দাবিতেও সমর্থন জানিয়েছে ভারত।