বাঙালি মানেই ভোজন রসিক। গরমকাল মানে এঁচোড়ের রমরমা। এঁচোড় কে বলা হয় ‘গাছ পাঁঠা’ মানে যদি আপনি ভালোভাবে রান্না করতে পারেন তাহলে আমি বুঝতেই পারবেন নামে সবজি খাচ্ছেন নাকি মাংস। আর সেই এঁচোড় যদি চিংড়ি মাছের রান্না করেন তাহলে তো কোন কথাই হবে না।কোন অনুষ্ঠান বাড়ি হোক না কেন এঁচোড় চিংড়ি রেসিপি থাকবেই। এঁচোড় রান্নায় স্বাদেও অতুলনীয়।  আজকে জেনে নিন একটু অন্যরকম এঁচোড় চিংড়ি( Echor chingri) কি করে বানাবেন।

 

 

এঁচোড় চিংড়ি( Echor chingri)বানানোর জন্য যা যা লাগবে তা হল চিংড়ি মাছ,এঁচোড়, আলুপেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা,তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ,হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো,পরিমাণ মত নুন, রান্নার জন্য ।

 

 

প্রথমে বাজার থেকে আনা এঁচোড় ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে এরপর তাতে নুন ও হলুদ মাখিয়ে এচোড় গুলো দিয়ে হালকা করে ভাপিয়ে নামিয়ে নিতে হবে এবং জল ছেঁকে রেখে দিতে হবে।অন্যদিকে চিংড়ি মাছ গুলোকে ভালোভাবে ধুয়ে নুন হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে।

 

 

আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে, ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। । এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে।

 

মসলা ভালো করে ভাজা হয়ে গেলে আগের থেকে ভপিয়ে রাখা এঁচোড় এবং চিংড়ি মাছ গুলো দিয়ে ভাল করে নাড়িয়ে পরিমান মত উষ্ণ গরম জল দিয়ে নাড়িয়ে দিতে হবে। তারপর কম আঁচে ১৫-২০ মিনিটে ঢাকা দিয়ে রেখে দিতে হবে।

 

২০ মিনিট পর ঢাকনা খুলে গরম মসলার গুঁড়ো ও ঘি দিয়ে নাড়াচাড়া করে আরো ১ মিনিটের মতন রান্না করলেই তৈরি সুস্বাদু এঁচোড় চিংড়ি( Echor chingri)।

 

Image source-google

আরও পড়ুন Hair :ঘন সুন্দর চুলের পেছনে জেনে নিন কিছু টিপস