কাঁচকলা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এতে আছে পটাশিয়াম এবং প্রচুর ভিটামিন এ যা শরীরে এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। কিন্তু কাঁচকলার শুনলেই খেতে চায় না অনেকেই। কিন্তু এই কাঁচকলা দিয়েই এমন একটা রেসিপি যা আপনি খুব সহজেই বাড়িতে বানাতে পারবেন। দেখতে যেমন সুন্দর খেতেও দুর্দান্ত। কাঁচ কলার কোফতা(kanch kolar kofta) নাম শুনিনি অনেকেই। চলুন আজকে জেনে নিন কিভাবে খুব সহজ কয়েকটি উপাদান দিয়ে আপনি কাজ কলার কোফতা বানাতে পারবে।

 

 

কাঁচকলা কোফতা(kanch kolar kofta) বানানোর জন্য যা যা লাগবে তা হল বেসন 2 টেবিল চামচ,সেদ্ধ কাঁচকলা,১ কাপ,টমেটো পিউরি ১ কাপ,ফেটানো টক দই হাফ কাপ,আদা বাটা -১ চামচ,রসুন বাটা -১ চামচ, পিয়াজ বাটা –২ টি, ১ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চামচ লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো 1 চা চামচ,ধনে গুঁড়ো 1 চামচ , ১ টি বড় এলাচ ১ ইঞ্চি দারুচিনি ৩-৪ টি লবঙ্গ এক-দুটি তেজপাতা,২-৩ টি ছোট এলাচ,২ টেবিল চামচ টক দই ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ঘি নুন ও চিনি স্বাদমতো।

 

প্রথমে কাঁচকলা কে ভালোভাবে ছাড়িয়ে ধুয়ে নুন জলে ভালো করে সেদ্ধ করে নিয়ে তারপর সেদ্ধ কাঁচকলা গুলোকে ভাল হবে হাত দিয়ে মেখে পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই কাঁচকলার পেস্টার সাথে হাফ চামচ লঙ্কার গুলো, একটু কাঁচা লঙ্কা কুচি, পরিমাণমতো বেসন, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মাখিয়ে ছোট ছোট গোল আকারের কোফতা বানিয়ে নিতে হবে।

 

তারপর একটা পাত্রে সরষের তেল গরম করে কোফতাগুলো ভেজে তুলে রাখতে হবে । আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে,ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে। এরপর সামান্য পরিমাণে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষন। ঝোল ফুটতে শুরু করলে ঢাকনাটা খুলে আগে থেকে করে রাখা কোফতা গুলোকে দিয়ে 10 মিনিট মতো ফোটালেই তৈরি সুস্বাদু কাঁচকলা কোফতা(kanch kolar kofta) ।

 

Image source-google

আরও পড়ুন Amla:চুলের নানা সমস্যা সমাধানে কিংবা চুল পড়া বন্ধ করতে ব্যবহার করুন আমলকি