পনির পছন্দ করে না এমন বাঙালি খুব কমই পাওয়া যাবে। যে কোনোদিনও নিরামিষের দিনে পনির হলে তো আর কোন কথাই নেই। পনিরে প্রচুর পরিমানে প্রোটিন থাকে এমনকি পনিরে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে যা আমাদের হাড় ও দাঁতকে শক্ত রাখে। আজকের আমরা দুধ পনির( paneer) এর একটি রেসিপি শেয়ার করতে চলেছি। স্বাদে অপূর্ব এই রেসিপিটি। রোজকার পনিরের রান্না থেকে এই রেসিপিটি বানিয়ে খুব সহজেই পরিবারের লোককেখুশি এবং তাদের একঘেয়েমি দূর করতে পারবেন। শাহী পনির(shahi paneer) রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে।

 

 

শাহী পনির (shahi paneer)বানানোর জন্য যা যা লাগবে তা হল কাজু, পোস্ত, চারমগজ, নুন, চিনি, কাঁচা লঙ্কা, গরম মসলা, ঘি, দুধ এবং সাদা তেল, গোটা এলাচ লবঙ্গ,।৪ টমেটো মাঝারি,১ চা চামচ আদা,কাঁচা লঙ্কার পেস্ট।

 

 

প্রথমেই একটি মিক্সিতে জারে 5 চামচ মত পোস্ত, বেশ কয়েকটা কাজুবাদাম, কিছু পরিমাণে চারমগজ ভালো করে ব্রেন্ড করে তারপর একটু আদা কুচি দুটো কাঁচালঙ্কা নিয়ে আবার একবার ভালোমতো পেস্ট বানিয়ে নিতে হবে। আর কড়াইয়ে হালকা ঘি গরম করে পনির গুলো হালকা করে ভেজে তুলে রাখুন।

 

 

কড়াইয়ে ঘি হালকা গরম করে নিন। এরপর ওতে বড় এলাচ আর কাজুবাদাম দিয়ে ১ মিনিট রাখুন। এবার ওর মধ্যে কাঁচা লঙ্কা আর পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে নাড়তে থাকুন যতক্ষণ না পেঁয়াজে হালকা বাদামী রঙ ধরতে শুরু করে। এবার একা একা আদা বাটা রসুন বাটা এবং পেঁয়াজ বাটা দিয়ে একটু নাড়াচাড়া করার পর আগে থেকে করে রাখা পেস্টটা কড়াইয়ে ঢেলে দিতে হবে। তারপর সামান্য পরিমাণের স্বাদমতো নুন চিনি এবং এক চামচ কাশ্মীরি শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো ধনেগুঁড়ো দিয়ে ভালো করে মশলাটাকে ভাজতে হবে যতক্ষণ না তেল বেরুচ্ছে।

 

 

 

এবার সামান্য পরিমাণে গরম জল দিয়ে আগে থেকে ভেজে রাখা পনির গুলো দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে। 10 থেকে 15 মিনিট পর ঢাকনা খুলে উপরে গরম মসলা গুঁড়া এবং ঘি ছড়ালে তৈরির শাহী পনির।(shahi paneer)