চাঞ্চল্যকর তথ্য উঠে এলো ইউক্রেনের সংসদ সদস্য লেসিয়া ভ্যাসিলেনক(Lesia Vasylenko)-এর টুইটে। তার দাবি রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) যুদ্ধের চরম বর্বরতার শিকার হচ্ছে ইউক্রেনের ১০ বছরের কম বয়সী মেয়েরা। তার দাবি রাশিয়ান সৈন্যরা ১০ বছরের কম বয়সী মেয়েদের ধর্ষণ করছে, মহিলাদের শরীর ক্ষত-বিক্ষত করে দেহে স্বস্তিক চিহ্ন এঁকে দিচ্ছে, এবং অল্পবয়সী মেয়েদের যৌনাঙ্গে আঘাত করে খুন করছে।

লেসিয়া ভ্যাসিলেনক(Lesia Vasylenko) টুইটারে আরো বলেন যে রাশিয়ান সৈন্যদের লুটপাট ধর্ষণ ও মানুষ হত্যার মতো কাজের মধ্য দিয়ে প্রমাণ করছে যে রাশিয়া একটি অনৈতিক অপরাধের দেশ। টুইটের মাধ্যমে রাশিয়ান সেনাদের বর্বরতার বিস্তীর্ণ উল্লেখ করেন তিনি। তিনি জানান রাশিয়ার পুরুষ সৈন্যরা ভয় তৈরীর জন্য ১০ বছরের মেয়েদের যোনি ও মলদ্বারে আঘাত করছে। তিনি বলেন এর মাধ্যমে রাশিয়া অনৈতিক অপরাধীদের একটি জাতি হিসাবে বিশ্বব্যাপী কুখ্যাত হচ্ছে।

ইউক্রেনের এই সংসদ সদস্য টুইটারে একটি ছবি পোস্ট করে লিখেছেন এটি একটি ধর্ষিত, নির্যাতিত ও নিহত মহিলার দেহ। আমি বাকরুদ্ধ আমার মন রাগ ভয় ও ঘৃণাতে পঙ্গু হয়ে গিয়েছে। সাথেই তিনি ‘স্টপ পুতিন নাও’ এবং ‘স্টপ জেনোসাইড’ নামক হ্যাশ ট্যাগ ব্যবহার করেছেন।

রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) একমাসেরও বেশি সময় ধরে চলা এই যুদ্ধের ফলে প্রাণ হারিয়েছেন হাজার হাজার অসামরিক মানুষ ও সেনা। গৃহহীন হয়েছেন প্রায় ৪ লাখ মানুষ। রাশিয়ান সেনাদের হামলার ফলে গোটা ইউক্রেন শ্মশানে পরিণত হয়েছে। তাই ইউক্রেন রাশিয়াকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।