গত দু’বছর ধরে কাউকে ফোন করার আগেই কলার টিউন হিসাবে শোনা গিয়েছে করোনাভাইরাস সম্পর্কিত সাবধান বাণী। অতিমারির মোকাবিলা করতে ভারত সরকারের তরফে সকল টেলিকম সংস্থাকে করোনা ভাইরাস সম্পর্কিত সাবধান বানী উপভোক্তাদের কলারটিউন হিসাবে সেট করতে বলা হয়েছিল। অনেকের কাছেই এই কলার টিউনটি বিরক্তিকর হয়ে উঠেছিল। করোনার প্রকোপ কমতেই টেলিকম বিভাগ(Department of Telecommunication) সিদ্ধান্ত জানিয়েছে যে শীঘ্রই করোনা ভাইরাস সম্পর্কিত সাবধানবাণীর অবসান ঘটতে চলেছে ।

টেলিকমিউনিকেশন বিভাগ সকল টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছেন যে করোনা ভাইরাস সম্পর্কিত সাবধানতার জন্য যে কলার টিউনটি ব্যবহৃত হয় তা দ্রুত সরিয়ে ফেলতে হবে। একটি সংবাদ সংস্থার প্রতিবেদন অনুসারে জানা গেছে, ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন(Department of Telecommunication) থেকে ভারতের সমস্ত টেলিকম অপারেটরকে করোনা সংক্রান্ত প্রাক- কল ঘোষণা এবং কলারটিউনগুলি বন্ধ করতে বলা হয়েছে।

টেলিকম বিভাগের এই সিদ্ধান্তের কারণ হিসাবে জানা গেছে যে প্রাক-কল ঘোষণাগুলি নেটওয়ার্কে কয়েক মিনিটের জন্য বিলম্বিত করছে। টেলিকম বিভাগ(Department of Telecommunication) টেলিকম অপারেটরদের এই নির্দেশ দেওয়ার আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের কাছ থেকে অনুমতি চেয়েছিল। অনুমোদন পাওয়ার পরেই দ্রুত টেলিকম বিভাগ সমস্ত টেলিকম অপারেটরদের এই নির্দেশ দেয়।

প্রসঙ্গত ২০২০ সালে এটি নির্দেশিকার মাধ্যমে ভোডাফোন, জিও এবং অন্যান্য টেলিকম অপারেটরদের করোনা সংক্রান্ত কলারটিউন চালু করার নির্দেশ দেওয়া হয়। এই দুই বছরে কলার টিউনটি একাধিকবার বদল করা হলেও করোনার বিরুদ্ধে জারি করা সতর্কবাণী হিসাবে এই জাতীয় কলারটিউন কখনো সম্পূর্ণরূপে বন্ধ করা হয়নি।