সবাই জানে ডিম স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু আপনি কি জানেন ডিম ত্বক এর জন্য কত উপকারী?ডিমের সাদা অংশ ত্বক টানটান করে, এটি প্রোটিন এবং অ্যালবামিন সমৃদ্ধ।ডিমের মূল পুষ্টি উপাদান হল প্রোটিন। এই প্রোটিন ত্বক ভালো রাখার ক্ষেত্রে দারুণ কার্যকরী বলে মনে করেন বিশেষজ্ঞরা। আজকে জেনে নিন ডিম কে কি ভাবে রূপ চর্চায় ব্যবহার করবেন।

 

 

ত্বক এক্সফলিয়েট করতে ডিমের( Egg)সাদা অংশের অনেক কার্যকরী। ডিমের সাদা অংশের সাথে এক টেবিল-চামচ মধু মেশান। আবার এই মিশ্রনটি মুখ আর ত্বকে লাগিয়ে আলতোভাবে মালিশ করুন। ভালো করে মালিশ করতে হবে। ১০ মিনিট পর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।তৈলাক্ত ত্বকের যত্নেও ডিম কাজে আসে।

 

.ত্বক টানটান করা আর উজ্জ্বল করতে এটা বিশেষ কাজ করে।ডিমের( Egg) সাদা অংশ চামড়া টানটান করতে পারে, ত্বকের অতিরিক্ত ছিদ্র ভরাট করে। একটা মাক্স তৈরি করুন সঙ্গে আপনি লেবুর রসও যোগ করতে পারেন। আপনার পুরো মুখে এই তরল অংশ লাগিয়ে অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত।শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

 

 

ব্রণের সমস্যা প্রতিরোধ করতেও ডিম(Egg) কার্যকর। একটি ডিমের কুসুম, এক চা-চামচ মধু, এক চা-চামচ বাদাম তেল মিশিয়ে একটি পেস্ট তৈরী করুন । উপাদানগুলো একটি পাত্রে ফেনা ওঠার মতো মেশাতে হবে।প্যাকটি ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর কুসুমগরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার থেকে তিনবার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। মুখে ব্রনের সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

বলিরেখা প্রতিরোধ করার জন্য একটি ডিমের( Egg) সাদা অংশ, গাজরের পেস্ট দুই চা চামচ ও দুধ দুই চা চামচ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট পর ভালোভাবে ধুয়ে নিন। সপ্তাহে একবার এ প্যাকটি লাগান।ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাবে আর ব্ল্যাকহেডস দূর করতে এ প্যাকটি খুবই উপকারী।

Image source -google

আরও পড়ুন Bhetki paturi: গরম গরম ভাতের সাথে ভেটকি মাছের পাতুরি, রইল রেসিপি