কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। ভেটকি এমন একটা মাছ যে মাছ পছন্দ করে সবাই। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে ভেটকি মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন ভেটকি মাছের পাতুরি কিভাবে সহজ উপায়ে বাড়ানো যেতে পারে ।

 

 

ভেটকি মাছের পাতুরি( Bhetki paturi)-বানানোর জন্য যা যা লাগবে

১ টি বড় কলাপাতা টুকরো করা,১ কাপ নারকেল কোড়া,,৪ টেবিল চামচ সরষের তেল,১ চা চামচ হলুদ গুঁড়ো,স্বাদ মতন লবন,১০০ গ্রাম সরষে বাটা, কাঁচা

লঙ্কাকিভাবে বানাবেন ভেটকি মাছের পাতুরি( Bhetki paturi)-

প্রথমে ভেটকি মাছ গুলোকে ভালোভাবে ধুয়ে কেটে রাখুন। এবার একটি বাটিতে নারকেল কোড়া, সরষে বাটা, কাঁচা লঙ্কা চেরা, লবন, হলুদ গুঁড়ো আর তেল ভালো করে মিশিয়ে পেস্ট তৈরী করে ফেলুন।কলাপাতার টুকরো গুলোতে একটু সর্ষের তেল লাগিয়ে নিয়ে আগুনে সেঁকে নিন।

 

 

এরপর এক একটি করে কলাপাতার টুকরো নিয়ে প্রথমে ১ চামচ পেস্ট দিন, তার উপর মাছের একটা টুকরো দিন এবার উপর থেকে আবার ১ চামচ পেস্ট দিয়ে কলাপাতাটা ভাঁজ করে সুতো দিয়ে বেঁধে দিন।কলাপাতাগুলি ভালো করে মুড়ে নেওয়ার পর একটি ননস্টিক প্যান নিয়ে আঁচ কমিয়ে তাতে অল্প তেল দিতে হবে। এরমধ্যে ভেটকি মাছ ভর্তি কলাপাতা গুলি একেক করে ছেড়ে দিতে হবে। ভাঁজ করা কলাপাতাগুলো দিয়ে ঢেকে দিন।

কলাপাতার দুই দিক ৬-৭ মিনিট করে ভাল করে ফ্রাই করুন। কলা পাতাগুলো ভেজে কালচে হয়ে গেলেই বুঝবেন ভেটকি পাতুরি তৈরি।কলাপাতায় মোড়া ভেটকি মাছের পাতুরি( Bhetki paturi)তৈরী এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন।

Image source -google

আরও পড়ুন Aam panna:গরমে শরীর সতেজ রাখতে পান করুন ঠান্ডা ঠান্ডা আম পান্না