একের পর এক রেকর্ড ভেঙ্গে ক্রমাগত দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel)। ১৩ দিনে এই নিয়ে ১১ বার দাম বাড়লো জ্বালানির। রবিবার ফের পেট্রোল-ডিজেলের নতুন মূল্য ধার্য করেছে সরকারি সংস্থা। জেনে নিন দেশের কোথায় কোথায় কত দাম ধার্য হলো পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel)।

রবিবার কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ৮৪ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ১১৩.০৩ টাকা। এছাড়া প্রতি লিটার ডিজেলের দাম ৮০ পয়সা করে বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৭.৮২ টাকা। দেশের রাজধানী দিল্লিতে লিটারপ্রতি পেট্রোলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৩.৪১ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯৪.৬৭ টাকা।

বাণিজ্য নগরী মুম্বাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১১৭.৫৭ টাকা থেকে ৮৪ পয়সা করে বেড়ে এখন ১১৮.৪১ টাকায় দাঁড়িয়েছে। অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটার ধার্য হয়েছে ১০২.৬৪ টাকা। দেশের অন্যতম মহানগরী চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ৭৫ পয়সা করে বেড়ে ১০৮.২১ টাকা ধার্য হয়েছে এবং ডিজেলের দাম ৭৬ পয়সা করে বেড়ে হয়েছে ৯৯.০৪ টাকা।

প্রায় তিন চার মাস অবধি পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel) দাম স্থির ছিল। কিন্তু তারপরে পাঁচ রাজ্যের ভোট মিটতেই বাড়তে থাকে জ্বালানির দাম। পাশাপাশি ইউক্রেন রাশিয়া যুদ্ধের পরে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় জ্বালানির দাম হয় আকাশছোঁয়া। ফলে মূল্যবৃদ্ধি সমস্যা জেরবার আমজনতা। পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel) মূল্যবৃদ্ধির জেরে সম্প্রতি দেশব্যাপী ধর্মঘটের ডাকও দিয়েছিল বিভিন্ন শ্রমিক সংগঠন। লাগাতার এহেন দাম বাড়ায় ভবিষ্যতে জ্বালানির দাম কোথায় গিয়ে পৌঁছবে তা নিয়ে উদ্বিগ্ন সাধারণ মানুষ।