রোজকার সোয়াবিনের তরকারি থেকে এবার একটু অন্যরকম সোয়াবিনের রান্না যা বাড়ির সকলের একঘেয়েমিতা দূর করবে। শুধু তাই নয় স্বাদেও সুস্বাদু। সয়াবিনে অনেক প্রোটিন আছে এবং সোয়াবিন স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। খুব সহজে এবং তাড়াতাড়ি বানিয়ে ফেলুন সোয়াবিন তরকারি ।(Nutrela curry)

 

সোয়াবিনের তরকারি( Nutrela curry)করতে যা যা উপকরণ লাগবে টুকরো করে কেটে রাখা আলু, সোয়াবিন,১ চা চামচ সাদা জিরা, ১ টা তেজপাতা, ১টা শুকনো লঙ্কা, ১ চা চামচ আদা বাটা, ১/২ চা চামচ ধনে গুঁড়া, ১/৪ চা চামচ জিরা গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, স্বাদমত নুন আর চিনি, ১/৪ চা চামচ গরম মসলা গুঁড়ো, পরিমাণ মতো ঘি, ৩ টি এলাচ, ৩ টি লবঙ্গ, ১ টি দারচিনি।

 

প্রথমে আলু গুলোকে হালকা সেদ্ধ করে নিয়ে একটা কড়াইয়ে তেল গরম করে আলু গুলোকে হলুদ লংকা গুঁড়ো মাখিয়ে ভেজে তুলে রাখতে হবে। অপর একটি পাত্রে সোয়াবিন গুলোকে হালকা সেদ্ধ করে জল নিংড়ে বের করে রাখতে হবে।আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে গোটা জিরে, তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে।

 

সাথে সাথে মিক্সিতে কাজু, টমেটো এবং হালকা কাঁচালঙ্কা দিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে সেই পেস্টটা দিয়ে তাতে এক চামচ হলুদ গুঁড়া ১চামচ লঙ্কার গুঁড়ো ১ চা চামচ জিরা গুঁড়া১ চামচ ধনে গুঁড়ো এবং হালকা পরিমাণে জল দিয়ে কষাতে হবে যতক্ষণ না তেল বেরুচ্ছে। এবার একটা বাটিতে টক দই ভালো করে ফাটিয়ে মসলার মধ্যে দিয়ে ভালোভাবে নাড়াতে হবে ।

 

মসলা ভাজা হয়ে গেলে তাতে আগে থেকে ভেজে রাখা আলু গুলো আর সোয়াবিন গুলো দিয়ে একটু কষিয়ে পরিমাণমতো নুন আর জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। পনেরো থেকে কুড়ি মিনিট পর ঢাকনা খুলে গ্রেভি ঘন হয়ে গেলে উপর থেকে একটু ধনেপাতা কুচি, গরম মসলা আরবি সরিয়ে দিলেই তৈরি মাংসের মতো স্বাদে সোয়াবিন(Nutrela curry)।

Image source-google

আরও পড়ুন Apple cider vinegar:চুল পড়া এবং খুশকি দূর করতে ব্যবহার করুন আপেল সাইডার ভিনেগার