খাদ্য দফতরের (Food department) কর্মীদের ছুটি বাতিল হয়ে গেল রবিবার। রাজ্য সরকারের কর্মী হওয়া সত্ত্বেও তাঁদের ছুটি বাতিল হয়েছে।শনিবার এক বিজ্ঞপ্তি জারি করে এই কথায় বলা হয়েছে।

তবে কেন রবিবার ছুটি বাতিল হল?‌ খাদ্য দফতর (Food department) সূত্রে খবর, রবিবার খাদ্য দফতরের সব কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। এই রবিবারের ছুটি কবে পাওয়া যাবে তা নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। খাদ্যসাথী প্রকল্পের গ্রাহক সম্পর্কে তথ্য জানতে একটি অভিযান চালানো হবে। তাই এই ছুটি বাতিল করা হয়েছে। এই প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।খাদ্য দফতর সূত্রে থবর, এই প্রকল্প চালু থাকলেও অনেকে তার সুবিধা পাচ্ছেন না বলে অভিযোগ। তাই ছুটির দিনকে বেছে নেওয়া হয়েছে বিষয়টি নিয়ে কাজ করার জন্য। আর জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘‌রেশন দোকানে গিয়ে গ্রাহকদের সঙ্গে কথা বলতে হবে খাদ্য দফতরের কর্মীদের। আর সেখান থেকে সমস্ত তথ্য জোগাড় করতে হবে। তারপর সেই রিপোর্ট পেশ করতে হবে। এমনকী জেলার প্রত্যেক রেশন দোকানে এই অভিযান চালানো হবে। গ্রাহক এবং রেশন দোকানের মালিকের সঙ্গে কথা বলবেন খাদ্য দফতরের কর্মীরা।’‌

মূলত সূত্রের খবর অভিযোগ, রেশনে খাদ্যসামগ্রীর দাম বৃদ্ধির আগে থেকেই কেউ কেউ দাম বাড়িয়ে দেন। প্রত্যন্ত এলাকায় এসব হওয়ায় সহজে কেউ বুঝতে পারেন না। কোনও ক্ষেত্রে পর্যাপ্ত খাদ্যশস্য মেলে না। আবার কোথাও ওজনেও কম দেওয়ার অভিযোগ ওঠে। কিছু ক্ষেত্রে এবার এক জায়গায় রেশনের স্লিপ কাটতে হয়, অন্য জায়গা থেকে রেশনের খাদ্যশস্য নিতে হয়। যেখানে সরকার দূয়ারে রেশনের কথা বলছে, সেখানে একেবারে উল্টোচিত্র। এসব অভিযোগ খতিয়ে দেখতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা যায়।

 

আরো পড়ুন:Dev:এবার বগটুই কাণ্ড নিয়ে মুখ খুললেন ঘাটালের তৃণমূল সাংসদ দেব