বিগত দুই বছর অর্থাৎ ২০২০ এবং ২০২১ সালে করোনা মহামারীর কারণে উচ্চ মাধ্যমিক(Higher Secondary) পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছিল। তাই এবছর অর্থাৎ ২০২২ সালের উচ্চ মাধ্যমিক যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেদিকে কড়া নজর প্রশাসনের। এই বিষয়ে সংসদের তরফ থেকে গাইডলাইন ইতিমধ্যে জারি করা হয়েছে। সেই গাইডলাইনে বিশেষ কিছু নিয়মের উল্লেখ করা রয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক(Higher Secondary) পরীক্ষায় ইতিমধ্যে অনেকবার প্রশ্ন ফাঁস হতে দেখা গেছে। তাই এবার বিশেষ করে মোবাইল ফোন নিয়ে করা নির্দেশিকা জারি করল সংসদ। নির্দেশিকায় বলা হয়েছে পরীক্ষার আগে পরিদর্শকরা আগে নিশ্চিত করবেন যে কোন পরীক্ষার্থীর মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে এসেছে কিনা। তারপরেই পরীক্ষার্থীর হাতে দেওয়া হবে প্রশ্নপত্র। নির্দেশিকায় বলা হয়েছে একেবারে মোবাইল ফোন আনা যাবেনা পরীক্ষাকেন্দ্রে। আর যদি কোনো পরীক্ষার্থী আনে তবে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে।

পরীক্ষা কেন্দ্রে যাতে কোনো শিক্ষার্থী মোবাইল নিয়ে প্রবেশ না করতে পারে সেটা নজরদারির জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হবে। এই নিয়ে মঙ্গলবার রাজ্য প্রশাসন ও জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের বৈঠক হয়।

পরীক্ষা সুষ্ঠুভাবে যাতে সম্পন্ন হয় সে জন্য প্রতিটি পরীক্ষাকক্ষে পরিদর্শক হিসেবে দুজন শিক্ষক থাকবেন। যেদিন যে বিষয়ে পরীক্ষা থাকবে সেদিন সেই বিষয়ের শিক্ষক পরিদর্শক হিসেবে থাকবেন না। এছাড়াও বলা হয়েছে যে পরীক্ষা শুরুর পর থেকে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত কোনো শিক্ষক ও অন্যান্য কর্মী পরীক্ষা কেন্দ্রের বাইরে যেতে পারবেন না। গাফিলতি হলে তার বিরুদ্ধে পরে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

জানা যাচ্ছে উচ্চমাধ্যমিকে(Higher Secondary) সময় প্রশ্নপত্র ফাঁস আটকাতে বেশ কিছু জায়গায় ইন্টারনেট ব্যবস্থার সরকারের নিয়ন্ত্রণে থাকবে। পরীক্ষার প্রস্তুতি ইতিমধ্যে তুঙ্গে। এপ্রিল মাসের ২ তারিখ থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।