পনির এমন একটা কি জিনিস যেটা খেতে পছন্দ করে প্রাই সবাই। পনির অনেক পুষ্টিকর এছাড়াও পনিরের মধ্যে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। নিরামিষ প্রেমিকদের অধিকাংশ প্রিয় হচ্ছে পনির। পনিরের মধ্যে  অত্যন্ত জনপ্রিয় একটি রেসিপি হল বাটার পনির। এই রেসিপি রুটি, লুচি, পরোটা,ভাত সাথে খাওয়া যেতে পারে। চলুন আজকে জেএনইউ রেস্তোরাঁর মত পনির বাটার মসলা (Paneer butter masala)বাড়িটি কিভাবে বানানো যেতে পারে।

 

পনির বাটার মাসালা(Paneer butter masala) জন্য যা যা উপকরণ লাগবে তা হল পনির ৫০০ গ্রাম,পেঁয়াজ আদা , রসুন,বাটা ৪ চামচ,ধনে গুঁড়ো ২ চামচ,কা,দুধ আধা কাপ,গরম মশলা গুঁড়ো ১ চামচ,নুন স্বাদ মতোন,হদুল গুঁড়ো ১ চামচ,লাল লঙ্কা গুঁড়ো ২ চামচ,টমেটো ৩ টে,বাটার ৫০ গ্রাম,চিনি আধা চামচ,ধনে পাতা কুচনো ২ চামচ,কসুরি মেথি পাতা শুকনো ২ চামচ, গোটা জিরে, কাজু।

 

পনির গুলোকে টুকরো করে কেটে হালকা গরম জলে ভাপিয়ে নিতে হবে যাতে পনির গুলো নরম হয়। এবার কড়াইতে হালকা তেল গরম করে পনির গুলোকে নুন হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে রাখতে হবে।

 

এবার একটা কড়াইয়ে বাটার দিয়ে তাতে গোটা জিরে এবং একটা শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে আগে থেকে কেটে রাখা আদা, পিয়াজ, রসুন এবং কাজু দিয়ে বেশ খানিকক্ষণ নাড়তে হবে। হালকা ভাজা হয়ে গেলে সেটাকে মিক্সারে ব্লেন্ড করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে।

 

এবার কড়াইয়ে আরেকটু বাটার দিয়ে করে নেওয়া এই আদা রসুন পেস্ট দিয়ে তার সাথে হলুদ গুঁড়ো ধনেগুঁড়ো যেগুলো লঙ্কাগুঁড়ো সামান্য পরিমাণের নুর আর স্বাদমতো চিনি দিয়ে ততক্ষণ কষাতে হবে যতক্ষণ না মসলা দিয়ে তেল বেরুচ্ছে। মসলা কষানো হয়ে গেলে তাতে সামান্য পরিমাণে জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

 

১০ থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে তাতে দুধ দিয়ে আরেকটু কষাতে হবে। তারপর পনির দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে। পনির গুলো নরম হয়ে গেলে ঢাকনা খুলে উপরে গরম মসলা ধনেপাতা কুচি, আরেকটু বাটার দিলেই তৈরি রেস্তোরাঁর মত পনির বাটার মশালা(Paneer butter masala)।

Image source -google

আরও পড়ুন Fenugreek: চুলের নানা সমস্যা সমাধানে কিংবা চুল পড়া বন্ধ করতে ব্যবহার করুন মেথি