প্রথম থেকেই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ বৈঠকে নিরপেক্ষ থেকেছে ভারত। পরবর্তীকালে পশ্চিমী দেশগুলি যখন রাশিয়াকে একঘরে করার চেষ্টা করছিল তখন রাশিয়ার থেকে সস্তা তেল কিনে রাশিয়ার অর্থনীতিতে সাহায্য করেছে ভারত। এবার এই কারনেই ভারতের প্রতি তীব্র অসন্তোষ প্রকাশ করল আমেরিকা(United States) এবং অস্ট্রেলিয়া(Australia)।

সম্প্রতি রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ ভারত সফরে এসেছিলেন। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সাথে তিনি বৈঠক করেন। অভিযোগ করা হয়েছে যে আমেরিকা(United States) ও ইউরোপীয় ইউনিয়নকে এড়িয়ে রাশিয়ার সাথে বাণিজ্য করতে চাইছে ভারত।

বিশ্বজুড়ে সুইফট পদ্ধতিতে বৈদেশিক বাণিজ্য হয়। কিন্তু রাশিয়া ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন সাতটি রুশ ব্যাঙ্ককে এই সুইফট নেটওয়ার্ক থেকে বার করে দিয়েছে। তাই অভিযোগ করা হয়েছে সরাসরি টাকা-রুবেল লেনদেনের মাধ্যমে বাণিজ্য করার কথা ভাবছে ভারত ও রাশিয়া।

ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা যেখানে রাশিয়াকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করার চেষ্টা করছে সেখানে রাশিয়াকে লেনদেনের বিকল্প পথ খুঁজতে সাহায্য করছে ভারত। সেই কারণেই ভারতের প্রতি অসন্তুষ্ট আমেরিকা(United States)।

আমেরিকার বাণিজ্যসচিব জিনা রাইমন্দো জানিয়েছেন, ‘এখন স্বাধীনতা, গণতন্ত্র ও সার্বভৌমত্বের পক্ষে দাঁড়াতে হবে। সব দেশেরই উচিত ইউক্রেনের পাশে থাকা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যায় যুদ্ধকে সমর্থন করা উচিত নয়।’ সাথে তিনি এও বলেন যে ভারত যেভাবে রাশিয়ার সাথে বাণিজ্য করার কথা ভাবছে তা অত্যন্ত অসন্তোষজনক।