করোনার পরে বিধ্বস্ত অর্থনীতি। লাগাতার মূল্যবৃদ্ধিতে জেরবার আমজনতা। এই পরিস্থিতিতে টানা ৯ বার দাম বাড়ানো হলো পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel)। এদিন অর্থাৎ বুধবার থেকে ফের পেট্রোল-ডিজেলের(Petrol-Diesel) দাম এর বৃদ্ধি ঘটেছে।

দেখে নিন দেশের চার মহানগরীতে কোথায় কত দাম?

ভারতের রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ১০১.০১ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৯২.২৭ টাকা। বাণিজ্য নগরী মুম্বাই তে পেট্রোলের দাম লিটার প্রতি ৮৪ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ১১৫.৮৮ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৮৫ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ১০০.১০ টাকা।

অন্যদিকে তামিলনাড়ু চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ৭৫ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ১০৬.৬৯ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৭৬ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৬.৭৬ টাকা। সর্বশেষে কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ৮৪ পয়সা করে বৃদ্ধি পেয়ে হয়েছে ১১০.৫২ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮০ পয়সা করে বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৫.৪২ টাকা।

অর্থাৎ দেশে পেট্রোল লিটার প্রতি ৮০ পয়সা করে বেড়েছে এবং ডিজেল লিটার প্রতি ৭০ পয়সা করে বেড়েছে। স্থানীয় করের ওপর নির্ভর করেই রাজ্য থেকে রাজ্যে দাম পরিবর্তিত হয় জ্বালানির(Petrol-Diesel)। শুধু তাই নয় জ্বালানি খরচ ও মালবাহী খরচ দাঁড়াও জ্বালানির দাম প্রভাবিত হয়। এর ফলে দেশের বেশিরভাগ অংশেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে।