১৯৯০ সালে উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের নির্বাসনের উপর ভিত্তি করে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) জাতিকে ঝড় তুলেছে। অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার এবং অন্যান্যদের মতো প্রতিভাবান অভিনেতাদের অভিনীত ছবিটি ভারতীয় বক্স অফিসে ২৫০ কোটি টাকার কাছাকাছি পৌঁছেছে।

এখন, চলচ্চিত্র (The Kashmir Files) নির্মাতা বিবেক অগ্নিহোত্রী এবং তার স্ত্রী পল্লবী যোশী, যিনি এই ছবিতে অধ্যাপক রাধিকা মেননের চরিত্রে অভিনয় করেছেন, ব্রিটিশ পার্লামেন্ট কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশার বিষয়ে কথা বলার জন্য আমন্ত্রণ জানিয়েছে৷

বলিউড হাঙ্গামা পরিচালককে একই বিষয়ে জিজ্ঞাসা করলে, তিনি উত্তর দিয়েছিলেন যে এই দম্পতি আগামী মাসে সেখানে যাবেন।

বিবেক তার টুইটার হ্যান্ডেলে গিয়ে একটি টুইট শেয়ার করেছেন যাতে লেখা ছিল, “ব্রিটিশ পার্লামেন্ট এবং যুক্তরাজ্যের ভারতীয় সম্প্রদায় উভয়েই এখানে তাদের ভ্রমণের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এখানকার অনেক বিশিষ্ট সংসদ সদস্য, আইন প্রণেতা এবং শিল্পপতি ইতিমধ্যেই সিনেমাটি (The Kashmir Files) দেখেছেন এবং সমর্থন করেছেন।”

১১ মার্চ মুক্তি পাওয়া ছবিটি ২৯ মার্চ মঙ্গলবার পর্যন্ত বক্স অফিসে ২৩৪ কোটি রুপি সংগ্রহ করেছে।

‘দ্য কাশ্মীর ফাইলস’ও সম্প্রতি বড় বিতর্কের মধ্যে পড়েছিল যখন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সিনেমাটি রাজনৈতিক লাভের জন্য ব্যবহার করার অভিযোগ করেছিলেন।

আরও পড়ুন :Russia-Ukraine: শান্তি বৈঠকে মেলেনি আশাবাদী ফল, জানালো রাশিয়া