বাঙালির পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না। বাঙালি মাত্রই “মিষ্টি” শুনলে সবার আগে চোখের সামনে ভেসে ওঠে রসগোল্লার। অনেকেই ভাবে রসগোল্লা বাড়িতে বানানো খুবই কঠিন। কখনো চ্যাপ্টা বা কখনো ভেঙে যায়। কিন্তু আপনি যদি সঠিক নিয়ম মেনে করেন তাহলে আপনিও বাড়িতে দোকানের মত নরম রসগোল্লা বানাতে পারবেন। আজকে দেখুন কিভাবে সহজ উপায়ে সুন্দর ভালো রসগোল্লা(rasgulla) বানানো যেতে পারে।

 

রসগোল্লা(rasgulla) বানানোর জন্য যা যা লাগবে তা হল দুধ ময়দা,বেকিং সোডা,চিনি, দুটো এলাচ এবং গোলাপজল।

 

রসগোল্লা বানানোর জন্য সবার প্রথমে ১ লিটার মত দুধ ভালোভাবে জাল দিয়ে তাতে ভিনিগার বা লেবুর দিয়ে দুধ কেটে ছানা তৈরি করতে হবে।

 

এবার ছানাটাকে ভালোভাবে সাদা কাপড় দিয়ে ছেঁকে বেঁধে কিছুক্ষন উঁচু জায়গায় ঝুলিয়ে রাখতে হবে। জল ভালোভাবে ঝরে গেলে একটা পাত্রে ছানাটাকে ভালো করে মাখতে হবে। এবার তার মধ্যে সামান্য পরিমাণে ময়দা হালকা বেকিং সোডা দিয়ে ভাল করে মেখে ছোট ছোট গোল গোল লেচি তৈরি করতে নিতে হবে।

 

তার পর চিনি ও জলের সিরাপ তৈরি করে ফুটন্ত সিরাপে একে একে ছেড়ে দিতে হবে আগে থেকে তৈরী করে রাখার লেচি গুলো।রসগোল্লার লেচি গুলো যখন ফুলে একেকটা ডবল সাইজে এসে যাবে তখন গ্যাস অফ করে রসগোল্লা গুলো কে রসের মধ্যে ডাকা দিয়ে চার থেকে পাঁচ ঘণ্টা রেখে পরিবেশন করুন এই রসগোল্লা(rasgulla) রেসিপি।

Image source-google