পেঁপের গুন জানে না অনেককেই। পেঁপে অনেক পুষ্টিকর এবং পেঁপের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। ইচ্ছা তো পেঁপের মধ্যে ভিটামিন সি আছে যা আমাদের ত্বকের জন্য খুবই ভালো। আমরা বেশির ভাগই বাইরে থেকে বিভিন্ন কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার করি। যা আমাদের শরীরে অনেক রকম প্রভাব ফেলতে পারে। তাই এ সমস্ত প্রোডাক্ট ব্যবহার না করে বাড়িতেই তৈরি করুন ফেসপ্যাক।পেঁপেতে থাকা একাধিক উপকারী উপাদান ত্বক উজ্জ্বল করে তার সাথে ত্বকের নানা সমস্যা দূর করে ।

পেঁপেতে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুব ভালো।পেঁপে ত্বকের মৃত ত্বক কোষ দূর করতে ও নিষ্ক্রিয় প্রোটিন দূর করতে সাহায্য করে অনেক। একটি পাত্রে পেঁপে তাকে মেখে তার সাথে মধু এবং কাঁচা দুধ মিক্স করে প্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। কুড়ি মিনিট পর ধুয়ে ফেলুন।ত্বক নরম হবে এবং ত্বকের কালচে ভাব দূর হবে।

ব্রণ সমস্যা দূর করতেও পেঁপে অনেক কার্যকারী। পেঁপে টাকে ভালো করে পেস্ট করে ভালোভাবে মুখ ধুয়ে ওই পেস্টটা লাগান। রোজ সকালে স্নান করার আধ ঘন্টা আগে লাগাবেন। পেঁপের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণও কমাতে অনেক সাহায্য করে।

শুধু উপর থেকে না ভেতর থেকেও শরীর ভালো থাকলে ত্বকে এমনি উজ্জ্বলতা বাড়ে।এটি পেটের সমস্যা সমাধান করে, বদহজমের সমস্যা দূর করতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণ এনজাইম থাকে।পেঁপেতে থাকে উপকারী উপাদান যেমন কেমোপেইন, প্যাপিন, পাইপাইন ও সাইমোপ্যাপিন যা শরীরের জন্য উপকারী।

খুশকি দূর করতেও পেঁপে ব্যবহার করতে পারেন। পেঁপে দিয়ে তৈরি করা চুলের মাস্ক তৈরী করুন। একটি কাঁচা পেঁপে কেটে এর ভেতরের দানাগুলো ফেলে দিয়ে ব্লেন্ড করে নিন।এর সাথে আধা কাপ দই মিশিয়ে ভাল করে । এবার, তৈরিক এই পেস্ট আপনার চুলে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর, ভাল করে চুল ধুয়ে ফেলুন। সমস্ত খুশকি চলে যাবে।

Image source-google
আরও পড়ুন rasgulla:নরম তুলতুলে রসগোল্লা এবার বাড়িতেই