গত এক মাস ধরে চলা ইউক্রেন রাশিয়া(Russia-Ukraine) যুদ্ধে রাশিয়ার ক্রমাগত হামলায় ইউক্রেন ধ্বংসস্তূপে পরিণত হলেও যুদ্ধের মাশুল গুনছে রাশিয়াও। গত ২৪ শে ফেব্রুয়ারি অর্থাৎ যেদিন প্রথম ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনী অভিযান শুরু করে, সেদিন থেকে এখনো পর্যন্ত রাশিয়ার অন্তত সাতজন আর্মি জেনারেল যুদ্ধে মারা গিয়েছেন বলে দাবি করেছে কিয়েভ। ইউক্রেনের রাজধানী কিয়েভে এও দাবি করেছে যে রাশিয়া ইউক্রেনের(Russia-Ukraine) এই যুদ্ধে রাশিয়ার প্রচুর অস্ত্রশস্ত্র ধ্বংস হয়েছে বিপুল পরিমাণে।

তবে কিয়েভের এহেন দাবির সত্যতা যাচাই করা হয়নি। রাশিয়ার তরফ থেকে এখনো পর্যন্ত কোন জেনারেল উচ্চপদস্থ কমান্ডার এর মৃত্যুর খবর স্বীকার করা হয়নি। উল্টোদিকে গত শুক্রবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক দাবি করেছে যে খেরসনের কাছে চোরনোবাইভকা অঞ্চলে রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানৎসভ নিহত হয়েছেন। পাশাপাশি এর আগেও যুদ্ধে(Russia-Ukraine) রাশিয়ার আরও ছয়জন জেনারেল নিহত হয়েছে বলে দাবি প্রতিরক্ষা মন্ত্রকের।

এই বিষয়ে নিউইয়র্ক- এর গবেষণা সংস্থা সাউফান সেন্টার এর ডিরেক্টর কলিন ক্লার্ক জানিয়েছেন, ‘সাতজন জেনারেল মারা গিয়েছেন কিনা সন্দেহ আছে। তবে একটা কথা সত্যি যে, রুশ সেনার কম্যান্ড দুর্বল হয়ে পড়েছে। তাদের কমিউনিকেশন লাইন বিচ্ছিন্ন করে দিয়েছে ইউক্রেনের সেনা।’

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক টেলিগ্রামে দাবি করেছেন উপযুক্ত প্রস্তুতি না নিয়ে ইউক্রেনে আক্রমণ করায় রাশিয়ার অনেক সেনাবাহিনী ও কমান্ডার মারা গেছেন। ফলে রুশ সেনাবাহিনীরা মনোবল হারিয়ে ফেলেছে। একই সুর ফ্রান্সের সেনাবাহিনীর এক উচ্চপদস্থ অফিসারের গলাতেও। তার কথায় রাশিয়া এই যুদ্ধে অনেক কৌশলগত ভুল করেছে। ফলে সেনাপ্রধানরা যুদ্ধের সামনের সারিতে যেতে বাধ্য হচ্ছেন।