প্রধানমন্ত্রীর আসনে আর বেশিদিন থাকতে পারবেন না ইমরান খান(Imran Khan)। সোমবার পাক সংসদে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা পেশ করল বিরোধীরা। বিদেশি অর্থে সরকার বদলের ষড়যন্ত্রের অভিযোগ তুললেও ক্ষমতা হারানোর পথে প্রধানমন্ত্রী।

জানা যাচ্ছে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীর নাম ইতিমধ্যে ভেসে উঠেছে। রবিবার পিটিআইয়ের ডাক দেওয়া গণসমাবেশে লক্ষাধিক মানুষের সামনে ইমরান খান(Imran Khan) অভিযোগ করেছেন যে বহিরাগত শক্তির সাহায্যে পাক বিদেশ নীতিকে প্রভাবিত করার চেষ্টা করা হচ্ছে। গণসমাবেশে তিনি বলেন, ‘বেশ কয়েক মাস ধরেই এটা চলছে। কে এই লোকগুলোকে একজোট করছে, তা আমরা জানি, কিন্তু সময় বদলে হয়েছে। এটা জুলফিকার আলি ভুট্টোর আমল নয়।’

গদি বাঁচানোর জন্য ইমরান খানের(Imran Khan) এহেন অভিযোগে কাজ হবে না বলে মনে করছেন কূটনীতিকরা। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরিফের নেতৃত্বে সোমবার পাক সংসদে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন বিরোধীরা। জল্পনা উঠছে আগামী এক সপ্তাহের মধ্যে পদত্যাগ করতে পারেন ইমরান খান। পাশাপাশি নয়া প্রধানমন্ত্রীর নাম হিসাবে পাকিস্তান মুসলিম লীগের নেতা নওয়াজের ভাই শাহবাজ শরিফের নাম উঠে আসছে।

অনাস্থা প্রস্তাব পেশের পর ৩০ শে মার্চ পর্যন্ত পাক সংসদের অধিবেশন স্থগিত রাখা হয়েছে। পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে ৩৪২ টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সংখ্যা হল ১৭২। এদিকে ইমরান খানের নিজের দল পিটিআইয়ের সদস্যই ১৫৫ জন। অতএব ইমরান খানের(Imran Khan) পক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করা সম্ভব নয় বলেই অনুমান করা হচ্ছে।