এক মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine) সংঘাতে তোলপাড় হয়েছে গোটা বিশ্ব। ক্রমাগত হামলা চালিয়ে ইউক্রেনকে ধ্বংসস্তুপে পরিণত করেছে রাশিয়া। ইউক্রেনে প্রথম পর্যায়ের অভিযানের পরে এবার রাশিয়ার কি লক্ষ্য তা এদিন জানালো রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফ জানানো হয়েছে ইউক্রেনের প্রথম পর্যায়ের অভিযান প্রায় শেষ। এবার মস্কো ইউক্রেনের ডনবাস প্রদেশটিকে স্বাধীন করার দিকে জোর দেবে।

রাশিয়া ইউক্রেনের(Russia-Ukraine) সংঘাতের প্রথম দিন থেকেই রাশিয়ার সম্পূর্ণ শক্তির সাথে হামলা চালিয়েছে ইউক্রেনে। ইউক্রেনের প্রেসিডেন্ট একাধিকবার পুতিনকে আলোচনা সভায় বসার জন্য অনুরোধ করলেও সেই আলোচনা সভায় কোন সুনির্দিষ্ট ফলাফল মেলেনি। বরং আরও জোরদার হয়েছে রাশিয়ার হামলা।

উল্টোদিকে ইউক্রেনকে পশ্চিমী দেশগুলি পাশে থাকার আশ্বাস দিলেও বাস্তবের সম্পূর্ণ উল্টো চিত্র ধরা পড়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের আকাশপথকে নো ফ্লাই জোন ঘোষণা করার আবেদন জানালেও সেই আবেদন খারিজ করেছে আমেরিকা। পাশাপাশি ন্যাটো ভুক্ত দেশগুলোর থেকে তাদের সামরিক অস্ত্র ও যুদ্ধবিমানের ১% সাহায্য চেয়েও তা পায়নি ইউক্রেন। উল্টে রাশিয়া হুঁশিয়ারি দিয়েছে যে কোনোভাবে ইউক্রেনের আকাশসীমা বন্ধ হলে তার ফল ভালো হবে না।

যদিও পোল্যান্ড সফরে গিয়ে ন্যাটোর নেতাদের সাথে ছবি পোস্ট করে বাইডেন টুইটারে জানিয়েছেন, ‘ন্যাটো নেতৃবৃন্দ আজ ব্রাসেলসে বৈঠক করেছেন। ইউক্রেনে বিনা প্ররোচনা রাশিয়ার অন্যায় আগ্রাসনের শুরুর এক মাস পর এই বৈঠক। আমরা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করতে এবং ইউক্রেনের আত্মরক্ষার অধিকার সুরক্ষিত রাখতে নিরাপত্তা সহায়তা দিয়ে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখব।’

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে এই মুহূর্তে ইউক্রেনে রাশিয়ার প্রথম পর্যায়ের অভিযান এখনো শেষ হয়নি(Russia-Ukraine)। প্রথম পর্যায়ের অভিযান শেষ হলে তবেই সেনাবাহিনী দেশে ফিরবে।