পটল খেতে অনেকেই ভালবাসেনা । কিন্তু পটল দিয়ে আমি এই রেসিপিটা বানিয়ে খাওয়ান বাচ্চারাও চেটেপুটে খাবে। সব ঋতুতেই পটল পাওয়া যায় তাই রান্না করাও অনেক সুবিধা। বাঙালি আলু পটল তরকারি থাকবেই । আজকে আমরা জানবো কিভাবে খুব সহজ উপায়ে পটল দরমা( potoler dorma)রেসিপি বানানো যেতে পারে

পটল দোরমা বানানোর জন্য (potoler dorma) প্রথমে পটল গুলোকে ভাল করে ধুয়ে ছাড়িয়ে ভেতরের সব বীজ বার করে রাখতে হবে। এবার একটা সরষের তেল গরম করে পটল গুলোকে হালকা করে ভেজে তুলে রাখতে।

 

এবার একটা পাত্রে সোয়াবিন গুলোকে সেদ্ধ করে মিক্সিতে পেস্ট করে নিতে হবে। তারপর কড়াইয়ে সরষে তেল গরম করে টমেটো, আদা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ঝাল দিয়ে এবং সেদ্ধ করে রাখা মিহি করা সয়াবিনের পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে পুর তৈরি করে নিতে হবে। পটলগুলির মধ্যে এই পুর ভরে রেখে তৈরি করে রাখতে হবে।

 

এবার অন্য কড়াইয়ে শুকনো লঙ্কা গোটা জিরে * দিয়ে তাতে একে একে আদা বাটা রসুন বাটা টমেটো বাটা , দিয়ে নাড়াতে হবে, হালকা কষার পর দুই চামচ ফাটানো দই দিয়ে আর একে একে হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো জিড়ে গুড়ো ধনেগুঁড়ো দিয়ে ততক্ষণ কষাতে হবে যতক্ষণ না তেল বেরুচ্ছে । মসলা কষানো হয়ে গেলে হালকা গরম জল , পরিমাণমতো নুন, পটল গুলো দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে । ১০থেকে ১৫ মিনিট পর ঢাকনা খুলে উপরে গরম মশলা গুঁড়ো এবং কাঁচা লঙ্কার ছিটিয়ে তৈরি বাঙালির প্রিয় পটলের দোরমা( potoler dorma)।

Photo source -Google