রাশিয়া ইউক্রেনের সংঘাতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের জন্য বিমানে করে ত্রাণ পাঠাতে চায় আমেরিকা(America)। কিন্তু তার জন্য ভারত, ব্রাজিল, মিশর, সংযুক্ত আরব আমিরশাহির মত দেশগুলি থেকে পাইলট চাওয়ার জন্য জো বাইডেনের কাছে আর্জি জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে মানবিক সাহায্য পাঠানোর জন্য ভারত, ব্রাজিল, মিশর, সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলো থেকে পাইলট নিযুক্ত করা প্রয়োজন এমনটাই জানিয়ে আমেরিকার(America) ২০জন আইনপ্রণেতার একটি বিশিষ্ট দল আর্জি জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর কাছে। একটি চিঠির মাধ্যমে তারা আর্জি জানিয়েছেন যে ইউক্রেনে যতটা সম্ভব মানবিক সাহায্য পাঠিয়ে নিরীহ মানুষের জীবন বাঁচানোর নৈতিক দায়িত্ব রয়েছে আমেরিকার।

চিঠিতে আইনপ্রণেতারা জানিয়েছেন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আগের চুক্তি অনুসারে মানবিকতার করিডর খোলার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এর মধ্যে ত্রাণ সরবরাহের কথাও বলা ছিল। কিন্তু সেই চুক্তি এখন বিশ্ব দরবারে বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। রাশিয়ার হামলায় ইউক্রেনের সমস্ত পরিবহন ও রাস্তাগুলি ধ্বংস হয়ে গিয়েছে, ফলে ত্রাণও পাঠানো যাচ্ছে না।

এদিকে আশঙ্কা করা হচ্ছে যে কিছুদিনের মধ্যেই ইউক্রেনে খাদ্য ও জলের সংকট দেখা দিতে পারে। তাই অবিলম্বে ইউক্রেনে ত্রাণ পৌঁছে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। মার্কিন আইন প্রণেতারা জানিয়েছেন আমেরিকা(America) ইউক্রেনে বিমান পাঠালে রাশিয়া ত্রাণ বহনকারী বিমানগুলিকে গুলি করে নামিয়ে দিতে পারে। কিন্তু ভারত, ব্রাজিল, মিশর ও সংযুক্ত আরব আমিরশাহীর মত দেশগুলির ক্ষেত্রে এই ঝুঁকি অনেকটাই কম। তাই এইসব দেশগুলির থেকেই পাইলট নিযুক্ত করার জন্য আর্জি জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।