গ্রন্থাগার দফতর খুব শীঘ্রই রাজ্যের সরকারপোষিত গ্রন্থাগারগুলিতে নিয়োগ প্রক্রিয়া শুরু করবে,এমনটাই জানিয়েছেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী (Siddiqullah Chowdhury)। রাজ্যের গ্রন্থাগারগুলির ৭৩৭ শূন্যপদে নিয়োগ শুরু হবে শীঘ্রই বলে জানান মন্ত্রী।

 

 

তিনি বলেন, গত কয়েক বছরে রাজ্যের উপর দিয়ে একের পর এক ঝড় বয়ে গিয়েছে। বিশেষ করে বুলবুল, ইয়াসের মতো ঝড় বয়ে গিয়েছে। আর এই প্রাকৃতিক দুর্যোগের কারণে রাজ্যের গ্রন্থাগারগুলি ব্যাপক ক্ষতি হয় বলে দাবি মন্ত্রীর। যদিও ধীরে ধীরে ফের গ্রন্থাগারগুলিকে সাজিয়ে তোলা হয়েছে। পরিস্থিতি সেখানে ঠিক হয়েছে। শুধু তাই নয়, দীর্ঘ করোনার কারণেও লাইব্রেরীগুলি বন্ধ হয়ে গিয়েছিল। আর এই সমস্যা সমাধান হয়েছে। আর তা হওয়ার পরেই নিয়োগের সিদ্ধান্ত বলে জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রী।জানা যায় আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং এবং ঝাড়গ্রাম— এই চার জেলায় এখনও সম্পূর্ণ ভাবে লোকাল লাইব্রেরি অথরিটি (এলএলএ) গঠিত হয়নি। এই মূহূর্তে রাজ্যে গ্রামীণ গ্রন্থাগারের সংখ্যা রয়েছে প্রায় দেড় হাজার। বহু গ্রন্থাগারে গ্রন্থাগারিক না থাকার অভিযোগও রয়েছে। তাই এ বিষয়ে নবান্নে দরবার করেছিল গ্রন্থাগার দফতর। তার পরেই নিয়োগের বিষয়ে সবুজ সঙ্কেত মিলেছে। তবে সবার আগেই এলএলএ গঠন করাতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

 

 

মন্ত্রী সিদ্দিকুল্লা আরো বলেন,”আগামী কয়েক দিনের মধ্যে আলিপুরদুয়ার জেলায় এলএলএ গঠনের কাজ সম্পূর্ণ করার নির্দেশ দেওয়া হয়েছে। তারপরে বাকি জেলাগুলিতেও ওই কমিটি গঠন হয়ে যাবে। এক বার কমিটি গঠন হয়ে গেলে আর নিয়োগের ক্ষেত্রে কোনও সমস্যা থাকবে না।”

 

 

আরো পড়ুন:Nitin Gadkari: ভারতের রাস্তা হবে আমেরিকার সমতুল্য, লোকসভায় দাবি নীতিন গড়কড়ির