বুধবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিধবা ভাতার একটি অনুষ্ঠানে যোগদান করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সেখান থেকেই তিনি রামপুরহাট কাণ্ডের পাশাপাশি রাজ্য সরকারের তরফ থেকে স্থির করা স্কুলের পোশাক এবং বিশ্ব বাংলা লোগো বিতর্ক নিয়ে একাধিক মন্তব্য করার বিষয়ে মুখ খোলেন তিনি।

 

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,সরকারি স্কুলের পড়ুয়াদের পোশাক বানাবেন স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত মানুষ। এই পোশাক যাতে বাইরে থেকে না আনিয়ে রাজ্যের কিছু মানুষের কর্মসংস্থান করা যায় সেই কারণেই সরকার এই উদ্যোগ নিয়েছে। আর সেই কারণেই স্কুলের পোশাকে থাকছে বিশ্ববাংলা লোগো।মমতা এদিন বলেছেন, ‘স্কুলের ছেলেমেয়েদের পোশাক বাইরে থেকে আনাব না। আমাদের ঘরের ছেলেমেয়েরা, স্বনির্ভর গোষ্ঠীর লোকজনই বানাবেন। তাঁদের আর অন্য কারও উপর নির্ভর করে থাকতে হবে না। আমরা বিনা পয়সায় পোশাক দিচ্ছি, সেখানে বাংলার একটা লোগো থাকবে না! বিশ্ব বাংলার এই লোগো তৃণমূল বা কোনও রাজনৈতিক দলের নয়, এটা সরকারের লোগো।’তিনি আরও বলেন, ‘বিশ্ববাংলার লোগো আমি এঁকে দিয়েছিলাম। তার জন্য কোনও পয়সা নিইনি। আর আমি তো বলছি না, বেসরকারি স্কুলের পোশাকের কথা বলছি না। তারা নিজেদের লোগো ব্যবহার করুক। আমি সরকারি স্কুলের ইউনিফর্মের কথাই বলছি।

 

কেন্দ্রকে তোপ দেগে মমতা এদিন বলেন, কেন্দ্র সরকার যদি স্ট্যাম্প লাগাতে পারে, বাংলার সরকার কেন পারবে না তা? ওঁরা তো নিজের ছবি ব্যবহার করে, আমরা তা করছি না।’

 

 

 

আরো পড়ুন:Firhad Hakim:রামপুরহাট পরিদর্শনে ফিরহাদ হাকিমকে পাঠালেন মুখ্যমন্ত্রী