রোজকার সোয়াবিনের তরকারি থেকে এবার একটু অন্যরকম সোয়াবিনের রান্না যা বাড়ির সকলের একঘেয়েমিতা দূর করবে। শুধু তাই নয় স্বাদেও সুস্বাদু। সয়াবিনে অনেক প্রোটিন আছে এবং সোয়াবিন স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। খুব সহজে এবং তাড়াতাড়ি বানিয়ে ফেলুন সোয়াবিন কোফতার।(Nutrela kofta curry)

 

বেসন 2 টেবিল চামচ,সেদ্ধ সয়াবিন ১ কাপ,টমেটো পিউরি ১ কাপ,ফেটানো টক দই হাফ কাপ,আদা বাটা -১ চামচ,রসুন বাটা -১ চামচ, পিয়াজ বাটা –২ টি, ১ চা চামচ হলুদ গুঁড়ো, হাফ চামচ লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো 1 চা চামচ,ধনে গুঁড়ো 1 চামচ , ১ টি বড় এলাচ ১ ইঞ্চি দারুচিনি ৩-৪ টি লবঙ্গ এক-দুটি তেজপাতা,২-৩ টি ছোট এলাচ,২ টেবিল চামচ টক দই ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ঘি নুন ও চিনি স্বাদমতো।

 

প্রথমে সোয়াবিন কে নুন জলে ভালো করে সেদ্ধ করে নিয়ে তারপর সেদ্ধ সোয়াবিন মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তারপর সেই সোয়াবিনের পেস্টার সাথে হাফ চামচ লঙ্কার গুলো, একটু কাঁচা লঙ্কা কুচি, পরিমাণমতো বেসন, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মাখিয়ে ছোট ছোট গোল আকারের কোফতা Nutrela kofta curry)বানিয়ে নিতে হবে।

 

তারপর একটা পাত্রে সরষের তেল গরম করে কোফতাগুলো ভেজে তুলে রাখতে হবে । আবার একটা কড়াইয়ে পরিমানমতো সরষের তেল ভালো ভাবে গরম করে তেজপাতা দারচিনি এলাচ লবঙ্গ ফোড়ন দিতে হবে,ফোড়ন হালকা ভাজাভাজা হয়ে এলে, পেঁয়াজ কুচি দিয়ে লাল লাল করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে প্রথমে আদা বাটা, রসুন বাটা , ও তারপর পেঁয়াজ বাটা এবং টমেটো বাটা দিয়ে ১-২ মিনিট ধরে ভাজতে হবে।

 

.২ মিনিট পর ভাজার পর, গ্যাসের আচ কমিয়ে নিয়ে ১ চামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধোনের গুঁড়ো, জিরা গুঁড়ো ,কাশ্মীরি লঙ্কার গুঁড়ো , পরিমান মতো লবণ ও সামান্য জল দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বেরিয়ে আসছে। এরপর সামান্য পরিমাণে গরম জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষন। ঝোল ফুটতে শুরু করলে ঢাকনাটা খুলে আগে থেকে করে রাখা কোফতা গুলোকে দিয়ে 10 মিনিট মতো ফোটালেই তৈরি সয়াবিনের কোফতা।(Nutrela kofta curry)

Photo source -Google

আরও পড়ুন Tan: গরমকালে মুখে ট্যানের থেকে বাঁচতে সহজ কিছু উপায়