সড়কপথে ২০ ঘন্টায় মুম্বাই থেকে চলে যাওয়া যাবে শ্রীনগর, ১২ ঘন্টায় যাওয়া যাবে দিল্লি থেকে মুম্বাই। ভারতের সড়ক যোগাযোগ ব্যবস্থা হয়ে উঠবে আমেরিকার সমতুল্য। মঙ্গলবার লোকসভায় এমনটাই দাবি করেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি(Nitin Gadkari)।

কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রীর দাবি কেন্দ্রীয় সরকার যে পরিকল্পনা নিয়েছে তাতে খুব তাড়াতাড়ি এই দাবি বাস্তবে রূপান্তরিত হবে। ভারতের যাত্রী পরিবহনের এবং পণ্য পরিবহনের একটা বড় অংশ সড়কপথ ব্যবহার করে। সেই সড়কপথে যদি দেশের রাজধানীর সাথে বাণিজ্যিক রাজধানীর দ্রুত যোগাযোগ গড়ে তোলা যায় সেক্ষেত্রে পরিবহনের বিষয়টি আরও সুবিধের হবে।

তিনি জানিয়েছেন চলতি বছরের মধ্যেই এই পরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্য পূরণ হবে। শুধু তাই নয় কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী এও জানান ভারতের সড়ক যোগাযোগ ব্যবস্থাকে আমেরিকার সমতুল্য করে তোলা তার লক্ষ্য।

লোকসভায় কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী(Nitin Gadkari) জানিয়েছেন, ‘লেহ- লাদাখ থেকে শ্রীনগর হয়ে আমরা মুম্বাই পৌঁছব। আমরা চেষ্টা করছি যাতে এ বছরের মধ্যেই সড়কপথে কুড়ি ঘণ্টায় শ্রীনগর থেকে মুম্বাই পৌঁছে যাওয়া যায়। কাশ্মীরে জোজিলা টানেলের যে কাজ চলছে, তা ২০২৪-এর মধ্যে শেষ হবে বলে আশাবাদী গড়কড়ি। যদিও কাগজে কলমে এই প্রকল্প শেষ করার জন্য ২০২৬ সাল পর্যন্ত সময় রয়েছে।’

গড়করি(Nitin Gadkari) বলেন ভারতের রাজধানী অর্থাৎ দিল্লির যানজট কমাতে এবং বায়ু দূষণের সমস্যা সমাধানে ৬২ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্রীয় সরকার। উদাহরন হিসাবে তিনি বলেছেন আগে দিল্লি থেকে মিরাট যেতে সড়কপথে ৪ ঘন্টা সময় লাগতো যা এখন কমে ৪০ মিনিটে দাঁড়িয়েছে।