পূর্ব ইউক্রেনের ডোনেৎেস্ক(Donetsk) স্বতন্ত্র প্রজাতান্ত্রিক রাষ্ট্র হলেও আপাতভাবে সেই অঞ্চল নিয়ন্ত্রণ করে মস্কো। এইবারে সেই মস্কো নিয়ন্ত্রিত অঞ্চলে রুশ সেনা বোমাবর্ষণ করল। ডোনেৎেস্ক(Donetsk)এর রাজধানী আভডিভকায় রুশ বোমাবর্ষণে নিহত হয় পাঁচ জন নাগরিক।

রুশ বোমাবর্ষণে গুরুতর আহত হয়েছেন ১৯ জন। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের প্রায় এক মাস হতে চলল। কিন্তু এর মধ্যে কোন পক্ষই পিছু হটতে রাজি নয়। একাধিকবার আলোচনায় সত্ত্বেও কোনো সমাধান সূত্র মেলেনি। জেলেনস্কির দাবি ইউক্রেন পুরোপুরি দখল না করতে পেরে মরিয়া হয়ে এখনো রুশ সেনা নিরীহ নাগরিকদের ওপরে বোমাবর্ষণ করছে। যদিও এই দাবিকে সম্পূর্ণ নাকচ করে রাশিয়া পাল্টা অভিযোগ করেছে যে পরিকল্পিতভাবে ইউক্রেনের নাগরিকদের মানবঢাল হিসাবে ব্যবহার করা হচ্ছে।

অন্যদিকে আমেরিকার নেতৃত্বে থাকা ন্যাটোর শরিক না হতে পেরে ন্যাটোর বিরুদ্ধে তীব্র সমালোচনায় সরব হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এমনকি তিনি রাশিয়া কেও আমন্ত্রণ জানিয়েছেন মুখোমুখি আলোচনায় বসার জন্য। এদিন এ বিষয়ে সংবাদমাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘হয় ন্যাটো বলুক তারা আমাদের সদস্য করছে, নয়তো মেনে নিক রাশিয়ার ভয়ে তারা আমাদের জোটে সামিল করছে না। এবং এটাই সত্যি।’

ন্যাটোর বিরুদ্ধে তীব্র সমালোচনায় সরব হলেও রাশিয়ায় বিরুদ্ধে পাল্টা প্রত্যাঘাত আনতে সেই ন্যাটোর থেকেই সামরিক সাহায্য চান জেলেনস্কি।