রাশিয়ার থেকে প্রচুর পরিমাণে অশোধিত তেল কেনায় ভারতকে হুঁশিয়ারি দিয়েছিল আমেরিকা। কিন্তু সেই হুঁশিয়ারি তোয়াক্কা না করেই এবার জাপানের মতোই ভারতের পাশে দাঁড়ালো অস্ট্রেলিয়া(Australia)। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছে রাশিয়া ও ইউক্রেনের সংঘাতের প্রভাব এশিয়া ও অস্ট্রেলিয়া এড়িয়ে চলতে চায়। পাশাপাশি মার্কিন গোষ্ঠী দল ভারী করতে নিজেদের স্বার্থ যেন ক্ষুন্ন না হয় সেদিক থেকেও তৎপর এশিয়া ও অস্ট্রেলিয়া।

শনিবার জাপান জানিয়ে দিয়েছিল যে ভারতের সঙ্গে জাপানের ঐতিহাসিক মৈত্রীর কোন হেরফের হচ্ছে না। সোমবার একই সুরে অস্ট্রেলিয়ার(Australia) প্রধানমন্ত্রী জানিয়েছেন ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্ক অটুট থাকছে।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের ফলে বিশ্বজুড়ে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক হলেও মার্কিন হুঁশিয়ারিকে গুরুত্ব দিতে নারাজ অস্ট্রেলিয়া ও জাপান। শনিবার জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা(Fumio Kishida) মৈত্রীর বার্তা দেওয়ার সাথে সাথে এক ঝাঁক চুক্তি সম্পন্ন করেছে ভারতের সাথে।

সোমবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন(Scott Morrison) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক করার পর জানিয়েছেন নয়াদিল্লির অবস্থানে আমেরিকা যতই ক্ষুন্ন হোক না কেন তা অস্ট্রেলিয়া(Australia) ও ভারতের কূটনীতি ও দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। উল্টে ভারত ও অস্ট্রেলিয়ার বাণিজ্যিক ও স্ট্র্যাটেজিক সম্পর্কে সহযোগিতা বৃদ্ধি পাবে।