বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের জেরে ৭০ থেকে ৯০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি(Cyclone Asani)। কিন্তু পশ্চিমবঙ্গে এর কোনো প্রভাব পড়বে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। অশনির ফলে রাজ্যের তাপমাত্রা এখনই কমছে না বলে জানা যাচ্ছে। রাতে স্বস্তি জনক আবহাওয়া থাকলেও দিনের বেলা তাপমাত্রা ক্রমাগত বাড়বে বলে মনে করা হচ্ছে।

সোমবার অর্থাৎ আজ গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি(Cyclone Asani)। আবহাওয়া দফতর জানিয়েছে ঘূর্ণিঝড় অশনি(Cyclone Asani) আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আছড়ে পড়তে পারে। ফলে সেখানে বেশ কিছু জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাই ২২ শে মার্চ পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের যাবতীয় পর্যটন স্থগিত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় এর মূল প্রভাব পড়বে আন্দামান-নিকোবরে তাই কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। উল্টে স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি তাপমাত্রা বেশি থাকবে। পশ্চিমবঙ্গের সরাসরি প্রভাব না পড়লেও প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করতে পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে। আবহাওয়াবিদরা জানিয়েছেন অশনির হাত থেকে রাজ্য বেঁচে গেলেও জলবায়ুগত পরিবর্তনের কারণে এই বছরে ঘূর্ণিঝড়ের প্রবণতা অনেকটাই বেশি।