রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে আক্রমণ করার পরেই মারিউপোল(Mariupol) সহ একাধিক শহরে ক্রমাগত বোমাবর্ষণ ও গোলাবর্ষণ করে চলেছে। সম্প্রতি ইউক্রেনের সর্ববৃহৎ স্টিল প্লান্ট আজোভস্তলের স্টিল প্লান্ট ধ্বংস করেছে রুশ সেনা।

ইউক্রেনের দক্ষিণ-পূর্বে অবস্থিত মারিউপোল(Mariupol)-কে ঘিরে রেখেছে রুশসেনাবাহিনী। এই মুহূর্তে মারিউপোল বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। জানা যাচ্ছে শহরে খুব শীঘ্রই খাদ্য ও জল সংকট দেখা দিতে পারে।

এই অবস্থায় মারিউপোল(Mariupol)-কে আত্মসমর্পণ করার জন্য হুঁশিয়ারি দিলো রাশিয়া। কিন্তু ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেসচুক স্পষ্ট ভাবে জানিয়েছেন মারিউপোল কোনোভাবেই আত্মসমর্পণ করবে না। পাল্টা রাশিয়ার তরফে জানানো হয়েছে আত্মসমর্পণ না করলে মারিউপোলকে কোর্ট মার্শালের চেয়েও গুরুতর শাস্তি দেওয়া হবে।

মারিউপোল(Mariupol) দখল করার জন্য উদগ্রীব রাশিয়া। কারণ এই শহরটি দখল করতে পারলে স্থলপথে রুশ সেনা ক্রিমিয়ায় পৌঁছে যাবে। উল্লেখ্য ২০১৪ সালে ইউক্রেনের থেকে ক্রিমিয়া কেড়ে নিয়েছিল রাশিয়া।

মারিউপোলে রুশ সেনারা যে ধ্বংসলীলা চালাচ্ছে সেই বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘একটা শান্তিপূর্ণ শহর কী ভাবে দখলদারদের হাতে পড়ে আতঙ্কের শহর হয়ে উঠল ইতিহাস বহু শতাব্দী ধরে তা মনে রাখবে।’