রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে জৈব-রাসায়নিক মারণাস্ত্রের প্রয়োগ করতে প্রস্তুত রাশিয়া এমনটাই জানিয়েছিল আমেরিকা। এই খবরে বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছিল। আতঙ্ক গ্রাস করেছিল যে রাসায়নিক ও জৈব মারণাস্ত্র প্রয়োগ হলে ধ্বংসলীলা শুরু হতে পারে বিশ্বজুড়ে। আমেরিকা ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছে যে রাশিয়া যদি যুদ্ধে জৈব ও রাসায়নিক অস্ত্র প্রয়োগ করে তাহলে তার ফল ভালো হবে না। ফলে তৃতীয় বিশ্বযুদ্ধও শুরু হয়ে যেতে পারে বিশ্বজুড়ে। আর এবার রাসায়নিক ও জৈব অস্ত্র ব্যবহার নিয়ে রাষ্ট্রপুঞ্জে(United Nations) তীব্র বিরোধিতা করলো ভারত। শুক্রবার রাষ্ট্রপুঞ্জের(United Nations) নিরাপত্তা পরিষদে রাসায়নিক অস্ত্র বন্ধের দাবিতে জোরালো সওয়াল করেছে ভারত।

জানা যাচ্ছে রাষ্ট্রপুঞ্জের(United Nations) নিরাপত্তা পরিষদে ভারত জানিয়েছে রাসায়নিক ও জৈব অস্ত্র প্রয়োগ করলে ধ্বংসলীলা শুরু হবে বিশ্ব জুড়ে। তাই কোনভাবেই যুদ্ধে জৈব বা রাসায়নিক মারণাস্ত্র প্রয়োগ করা উচিত নয়। ভারতের তরফে বলা হয় যুদ্ধে যাতে কোনোভাবেই জৈব বা রাসায়নিক মারণাস্ত্রের প্রয়োগ না করা হয় এমনটা নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

ভারতের তরফে জানানো হয়েছে, ‘ভারত বৈষম্যহীন নিরস্ত্রকরণের ক্ষেত্রে জৈব ও বিষাক্ত অস্ত্রগুলিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে, কারণ এই শ্রেণির অস্ত্র বিশ্বজুড়ে ব্যাপক ধ্বংসলীলা চালাতে পারে।’

ইউক্রেন দাবি করেছে যে যুদ্ধে রাশিয়া জৈব ও রাসায়নিক অস্ত্র প্রয়োগ করতে পারে। অন্যদিকে রাশিয়া দাবি করেছে যে আমেরিকার সাথে হাত মিলিয়ে মারণাস্ত্র প্রয়োগ করতে পারে ইউক্রেন। যদিও ইউক্রেন ও আমেরিকার দাবি উড়িয়ে দিয়েছে মস্কো। রাশিয়ার বিদেশমন্ত্রক দাবি করেছে ইউক্রেন আমেরিকা যৌথভাবে জৈব ও রাসায়নিক অস্ত্র প্রয়োগের কথা ভাবছে। বিশ্বের নজরে রাশিয়ার বিরুদ্ধে ভুয়ো খবর প্রচার করতেই রাশিয়ায় বিরুদ্ধে এই অভিযোগ এনেছে আমেরিকা।