বসন্ত মানেই শান্তিনিকেতন কিন্তু গত দু’বছর ধরে করোনার দরুন বন্ধ ছিল শান্তিনিকেতনের বসন্ত উৎসব (Basanta utsav)। ঠিক এই বছরেও হচ্ছে না বসন্ত উৎসব(,Basanta utsav)জানিয়ে দিয়েছিল বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী । বিশ্বভারতী কর্তৃপক্ষ থেকে বসন্ত উৎসবের আয়োজন করা না হলেও পড়ুয়ারা নিজেদের মতো পালন করল বসন্ত উৎসব। বসন্ত উৎসবের মধ্যে দিয়েই তারা যেন এক রঙিন প্রতিবাদের সুর তুলেছে। এমনকি বসন্ত উৎসবের মধ্য দিয়েই উপাচার্য হাটাও বিশ্বভারতী কে বাঁচাও বলে স্লোগান দিতে দেখা যায় পড়ুয়াদের।

 

বিশ্বভারতীর এক ঐতিহ্যবাহী উৎসব হচ্ছে বসন্ত উৎসব যে উৎসবের জন্য বিভিন্ন রাজ্য থেকে শুরু করে দেশ-বিদেশের নানা পর্যটকরা অপেক্ষা করে থাকে। স্বাভাবিকভাবে এবছরও উৎসব না হওয়ার কারণে মন খারাপ শান্তিনিকেতন প্রেমিদের।

 

 

এদিন সকালে পড়ুয়ারা আবিরের রঙে মেতে ওঠেন। বসন্ত উৎসব উপলক্ষে তারা বিশ্বভারতী উপাসনা গৃহ থেকে এক মিছিল বার করে এবং সেই মিছিল আসে উপাচার্যের গৃহের বাসভবন পর্যন্ত। শোভাযাত্রার মাধ্যমেই তারা শুরু করেন বসন্ত উৎসবের। ওরে গৃহবাসী খোল দ্বার খোল গানের শোভাযাত্রা হয়, উপাচার্যের গৃহের সামনে আবির ছিটিয়ে শুরু হয় দোল উৎসব।

 

বিশ্বভারতীর পড়ুয়াদের  দাবি দু বছর উৎসব বন্ধ থাকার দরুন তারা এবছর বসন্ত উৎসব(Basanta utsav)হবার আশা করেছিল। কিন্তু উপাচার্যের মতে ছাত্র আন্দোলনের মূল কারণ বসন্ত উৎসব না হওয়ার , তাই তারা এমন কাজ করতে বাধ্য হয়েছে। তারা আরো জানান কর্তৃপক্ষ দায়িত্ব না নিলেও শান্তি নিকেতনের ঐতিহ্য বজায় রাখা তাদের দায়িত্ব।

আরও পড়ুন Hindu hostel :অবশেষে বাধ্য হয়ে খুলতে হল হিন্দু হোস্টেলে দরজা,