রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ চতুর্থ সপ্তাহে পা দিয়েছে। ইতিমধ্যে ইউক্রেনকে কার্যত ধ্বংসস্তুপে পরিণত করেছে রাশিয়ার সামরিক বাহিনী। দুই দেশের মধ্যে আলোচনা ও শান্তি বৈঠক চললেও রাশিয়া হামলা থামায়নি ইউক্রেনের উপরে। শুক্রবার ইউক্রেনের রাজধানী কিয়েভে এবং পশ্চিম প্রান্তের শহর লিভিভ(Lviv)-এর ওপরে ক্রমাগত মিসাইল এবং বোমা বর্ষণ করল রুশ সেনা।

জানা যাচ্ছে শুক্রবার সকাল থেকেই লিভিভ(Lviv) শহরে অন্তত তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। শহরের মেয়র জানিয়েছেন লিভিভ(Lviv) এয়ারপোর্টের কাছে এক রুশ মিসাইল আছড়ে পড়ায় মৃত্যু হয়েছে এক মার্কিন নাগরিকের। সূত্রের খবর এই মার্কিন নাগরিক তার ইউক্রেনীয় পার্টনারের সাথে ইউক্রেনে থেকে গিয়েছিলেন। কিন্তু এদিন রুশ মিসাইলে আছড়ে পড়ায় তার মৃত্যু হয়।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধে চীন যাতে কোনোভাবেই মস্কোকে সাহায্য না করে তার জন্য সন্ধ্যায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং(Xi Jinping) কে ফোন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)। মনে করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়েছেন বেজিং কোনভাবে রাশিয়াকে সামরিক সহায়তা করলে তার কড়া মূল্য চোকাতে হতে পারে।

অন্যদিকে রাশিয়াও পাল্টা জানিয়েছে পশ্চিমী দেশগুলির উপরে বিশ্বাসযোগ্যতা হারিয়েছে রাশিয়া। তাই মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমী দুনিয়ার কোন হুঁশিয়ারি মানতে নারাজ রাশিয়া।