২০২০ সালের মার্চ মাস থেকে করোনা অতিমারির কারণে আন্তর্জাতিক বিমান এবং টুরিস্ট ভিসার(Tourist Visa) ক্ষেত্রে বিভিন্ন বিধি নিষেধ জারি করা হয়েছিল। কিন্তু চলতি বছরে করোনা সংক্রমনের গ্রাফ নিম্নমুখী হওয়ায় বিধিনিষেধ শিথিল করা হয়েছে। ইতিমধ্যে আন্তর্জাতিক বিমান চালু করে দেওয়া হয়েছে। আর এবার সমস্ত টুরিস্ট ভিসা(Tourist Visa) কে অনুমোদন দিল কেন্দ্র।

কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ১৫৬ টি দেশের নাগরিকদের ৫ বছরের যে ই-টুরিস্ট ভিসা(Tourist Visa) দেওয়া হয়েছিল তা ফের কার্যকারী করা হবে। এছাড়াও সমস্ত দেশের নাগরিকের জন্য রেগুলার পেপার ভিসা করা ফের লাগু করা হচ্ছে।

জানা যাচ্ছে আমেরিকা ও জাপানের নাগরিকদের জন্য যে পুরোনো ১০ বছর মেয়াদের ভিসা রয়েছে সেগুলি ফের লাগু করার সাথে সাথে নতুন করে ১০ বছর মেয়াদের টুরিস্ট ভিসাও ইস্যু করা হবে এবার। সুতরাং বোঝাই যাচ্ছে অতিমারির ধাক্কা সামলে আস্তে আস্তে আন্তর্জাতিক পর্যটন ফের স্বাভাবিক ছন্দে ফিরছে।

২০২০ সালের অক্টোবর মাসে ব্যবসা, কনফারেন্স, কর্মসংস্থান, পড়াশোনা ও গবেষণার ক্ষেত্রে যারা ভারতে আসতে চাইছিলেন তাদের জন্য কিছু ভিসাতে ছাড় দেওয়া হয়েছিল। ফের ২০২১ সালের ১৫ নভেম্বর কিছু টুরিস্ট ভিসাতে ছাড় দেওয়া হয়েছিল। কিন্তু কেবল চার্টার্ড বিমানেই তারা আসতে পারবেন এমনটা শর্ত দেওয়া হয়েছিল।

ফলে পর্যটনের দিক থেকে ভারত অনেকটাই লোকসানে ছিল। কিন্তু এইবার ফের সমস্ত টুরিস্ট ভিসা(Tourist Visa) অনুমোদন পাওয়ার পর পর্যটন আগের মতোই স্বাভাবিক ছন্দে ফিরে আসবে বলে অনুমান করছেন অনেকে।