বুধবার রাতে প্রচন্ড ভূমিকম্পে(Earthquake) কেঁপে উঠলো জাপানের বিস্তীর্ণ অঞ্চল। জানা যাচ্ছে রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৩। জাপানের রাজধানী টোকিও(Tokyo) শহর ছাড়াও বিস্তীর্ণ অঞ্চলে এই কম্পন অনুভূত হয়েছে এবং এর জেরে কুড়ি লক্ষ বাড়িতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে।

ভূমিকম্পের(Earthquake) পাশাপাশি জাপান জুড়ে সুনামি সর্তকতা জারি করা হয়েছে। ভূমিকম্পের কম্পন মাত্রা সমুদ্রের ৬০ কিলোমিটার নিচে পর্যন্ত প্রভাব ফেলেছে বলে জানা যাচ্ছে। জাপানের মিয়াগী(Miyagi) ও ফুকুশিমা(Fukushima) অঞ্চলে সুনামি সর্তকতা জারি করা হয়েছে এবং সমুদ্রের নিকটস্থ অঞ্চল থেকে বসবাসকারী মানুষদের নিরাপদে সরিয়ে নিয়ে আসার কাজ শুরু হয়েছে।

জানা যাচ্ছে এই ভূমিকম্প(Earthquake)টির কেন্দ্রস্থল ছিল টোকিও থেকে ২৯৭ কিলোমিটার উত্তর-পূর্বে। ভারতীয় সময় ৮টা ৬ মিনিটে এই ভূমিকম্প হয়। ভয়াবহ ভূমিকম্পে গোটা টোকিও জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের সংখ্যা বা কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায়নি।

অপরদিকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে(Ladakh)ও আজ সন্ধ্যে ৭টা ৫ মিনিট নাগাদ ভূমিকম্প(Earthquake) অনুভূত হয়। জানা যাচ্ছে রিখটার স্কেল অনুযায়ী ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.২ এবং গভীরতা ছিল ১১০ কিলোমিটার।