ইউক্রেনে যুদ্ধের আবহে অপরিশোধিত তেলের দাম কমেছে। তাই রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনতে পারে ভারত। কিন্তু রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কিনলে কি ভারতের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে আমেরিকা(America)? এমনটা গুঞ্জন উঠলেও সেই সংশয় উড়িয়ে দিয়েছে আমেরিকা(America)।

আমেরিকার(America) বক্তব্য রাশিয়ার থেকে অপরিশোধিত তেল কিনলে ভারতের উপরে কোন রকমের নিষেধাজ্ঞা আরোপ করা হবে না। কিন্তু ভারতের এই পদক্ষেপে ইতিহাসের ভুল দিকে স্থান হবে ভারতের।

হোয়াইট হাউজের এক সাংবাদিক সম্মেলনে প্রেস সচিব জেন সাকির কাছে ভারতের ওপর নিষেধাজ্ঞা জারি করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘আমার মনে হয় না এর ফলে কোনও নিষেধাজ্ঞা জারি হতে পারে। কিন্তু এও মনে হয়, পাশাপাশি এটাও ভাবতে হবে এই মুহূর্তে ইতিহাস লেখা হলে কে কোন পক্ষে থাকবে। রাশিয়ার নেতৃত্বকে সমর্থনের অর্থই তাদের আগ্রাসনকেও সমর্থন করা। যে আগ্রাসনের ফলাফল ভয়ংকর।’

জেন সাকির মত একই সুর লক্ষ্য করা গেছে অ্যামি বেরার গলাতেও। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ বৈঠকে যতবারই ভোটদান পর্ব হোক না কেন ভারত প্রত্যেকবার ভোটদান থেকে বিরত থেকেছে। ফলে অনেকেই মনে করছেন যে রাশিয়ার আগ্রাসনকে পরোক্ষভাবে সমর্থন করছে ভারত।

অ্যামি বেরা জানিয়েছেন, ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্র এবং কোয়াডের একজন নেতা হিসেবে ভারতের এটা দায়িত্ব, যেন কোনও ভাবেই তারা প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ ভাবে পুতিন এবং তাঁর আগ্রাসনকে সমর্থন না করে।’

রাশিয়া-ইউক্রেন এর ওপর হামলার পরেই বিশ্বজুড়ে টালমাটাল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। পশ্চিমের দেশগুলি বিভিন্নভাবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। অন্যদিকে রাষ্ট্রপুঞ্জে নীরব থেকেছে ভারত, চীনের মতো দেশগুলি। যদিও ভারত প্রথম থেকেই নিরপেক্ষতা বজায় রেখেছে রাষ্ট্রপুঞ্জে। এছাড়াও বিভিন্ন বৈঠকে ভারত নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছে যে ভারত শান্তির পক্ষে।