মরসুম শুরুর আগেই মাঝ সমুদ্রে চোখ রাঙাছে ঘূর্ণিঝড়, শেষমেষ মার্চ মাসেই আছড়ে পড়তে পারে বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হয়ে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়(Cyclone)।

আবহবিদরা জানিয়েছেন, এবার মার্চেই ইন্দিনেশিয়া থেকে ভারত মহাসাগর ও বঙ্গোপসাগর পেরিয়ে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় অশনি। এবার ঘূর্ণিঝড়ের(Cyclone) নাম দিয়েছে শ্রীলঙ্কা। গতবার এপ্রিল পর্যন্ত কোনও ঘূর্ণিঝড়ের(Cyclone) সম্ভাবনা দেখা না দিলেও এবার প্রাক মরশুমেই মাঝ সমুদ্রে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় অশনি।

গ্রীষ্ম পড়তে না পড়তেই ঘূর্ণিঝড়ের(Cyclone) পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া দফতর। ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর গতকাল তৈরি হয়েছে নিম্নচাপ।অনুমান করা হচ্ছে মার্চের শেষে উপকূলে হানা দিতে পারে অশনি। ফলে এবার ঘূর্ণিঝড়ের(Cyclone) মরশুমের শুরুতেই শিয়রে দুর্যোগ বলেই মনে করছেন আবহবিদরা।

যদিও অশনির গতিপথ কোনদিকে হবে তা এখনও নিশ্চিত করে জানায়নি হাওয়া অফিস। আবহবিদরা অনুমান করছে বাংলা ও ওড়িশার উপকূল লক্ষ্য করেই ধেয়ে আসতে পারে অশনি। ঘূর্ণিঝড়(Cyclone) বঙ্গোপসাগরে প্রবেশের পর শক্তি বাড়াবে বলেও অভিমত তাঁদের। বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের সঙ্গে মিশে আরো রুদ্র রূপ নিতে পারে অনুমান।

 

এবার মার্চে ঘূর্ণিঝড় অশনি ধেয়ে আসার সম্ভাবনা দেখা দিলেও মার্চের থেকে এপ্রিলে ঘূর্ণিঝড়ের ধেয়ে আসার সম্ভাবনা বেশি থাকে। নিরক্ষীয় ভারত মহাসাগরের উপর দিয়ে গত ১০০ বছরে মাত্র তিনটি ঘূর্ণিঝড় ঝড় তৈরি হয়েছে মার্চে। এই ঝড়গুলির মাসের শেষের দিকে গঠন হয়। রেকর্ড অনুসারে, মার্চ মাসে এমন কোনও ঝড় নেই যা আমাদের উপকূলবর্তী অঞ্চলে কোনও ক্ষতি করেছে।