একদিনে বেড়ে গেল বিশ্বের অন্যতম জনপ্রিয় স্থাপত্য আইফেল টাওয়ারের(Eiffel Tower) উচ্চতা। আইফেল টাওয়ার ফ্রান্সে ঘুরতে যাওয়া পর্যটকদের অন্যতম প্রিয় এবং আকর্ষণীয় স্থান। ফ্রান্সকে অর্থনৈতিক দিক থেকেও সমৃদ্ধ করেছে এই মনুমেন্টটি। সেই আইফেল টাওয়ারের উচ্চতা বাড়লো ১০ মিনিটের কম সময়ে। কিন্তু কিভাবে?

জানা যাচ্ছে প্যারিসের আইফেল টাওয়ারের(Eiffel Tower) শীর্ষে একটি নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা যুক্ত করা হয়েছে। এন্টিনাটি যুক্ত করার ফলে মঙ্গলবার জনপ্রিয় মনুমেন্টটির উচ্চতা ১৯.৬৯ ফুট বৃদ্ধি পেয়েছে। জানা যাচ্ছে ১০ মিনিটেরও কম সময়ে ডিএবি+ বা ডিজিটাল অডিও এন্টিনাটি আইফেল টাওয়ারের উপরে বসানো হয়েছে। বর্তমানে আইফেল টাওয়ারের উচ্চতা ৩৩০ মিটার।

উনিশ শতকের শেষের দিকে টাওয়ারটি নির্মাণ করেছিলেন গুস্তাভ আইফেল। এই আইফেল টাওয়ার(Eiffel Tower) বহু বছর ধরে সম্প্রচারের জন্য ব্যবহৃত হচ্ছে। তাই অ্যান্টেনা গুলি পুরনো হয়ে যাবার ফলে সেগুলি একাধিকবার বদল করা হয়েছে। তাই টাওয়ারটির চূড়ার উচ্চতাও পরিবর্তিত হয়েছে একাধিকবার।

প্রসঙ্গত, ফ্রান্সের স্বাধীনতার স্মারক হিসেবে ১৯৮৭ সালে আইফেল টাওয়ার নির্মাণ শুরু হয়। একাধিক নকশাবিদ বিভিন্ন অংকিত নকশা জমা দেন অনুমোদন পাওয়ার জন্য। কিন্তু গুস্তাভ আইফেলের আঁকা নকশাটিই শেষ পর্যন্ত অনুমোদন পায়।