যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন এখন প্রায় জনমানবহীন। আড়াই সপ্তাহের যুদ্ধে ইউক্রেনের বিভিন্ন শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ইউক্রেন ও রাশিয়া এই দুই দেশ বিভিন্ন সময় শান্তি বৈঠকে বসলেও সমাধানসূত্র এখনো মেলেনি। এদিন অর্থাৎ সোমবার চতুর্থ রাউন্ডের বৈঠকে বসে ছিল রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine)। কিন্তু চতুর্থ বৈঠকেও কোন নির্দিষ্ট সমাধান পাওয়া যায়নি। তাই মঙ্গলবার পঞ্চম দফার বৈঠকের জন্য রাজি হয়েছে দুই দেশ।

ইউক্রেন প্রেসিডেন্টের পরামর্শদাতা মিখাইলো পোদেলিয়াক এদিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন চতুর্থ দফায় বৈঠকটি হয়েছে ভিডিওর মাধ্যমে। মধ্যস্থতাকারী সোমবার রাতের দিকে জানিয়েছেন বৈঠক আপাতত এখনও চলবে। অনিবার্য কারণবশত বৈঠকটি সোমবার মাঝপথেই থেমে গিয়েছে। তাই আরো আলোচনা করার জন্য মঙ্গলবার ফের বৈঠক হবে।

প্রসঙ্গত, বৈঠকের মাঝেও রাশিয়া ক্রমাগত হামলা চালিয়েছে ইউক্রেনের উপরে(Russia-Ukraine)। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছে চীনের কাছে রাশিয়া অস্ত্র চেয়েছে। কিন্তু চীন সেই দাবিকে নস্যাৎ করে দিয়েছে। রাশিয়ার ক্রমাগত ছোড়া ক্ষেপণাস্ত্র, গোলাবর্ষণের আঘাতে চেরনোবিল পরমাণু কেন্দ্র অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে আশঙ্কা দেখা দিয়েছে অবিলম্বে পরমাণুকেন্দ্র না সারালে ওই পরমাণু কেন্দ্র থেকে নতুন করে তেজস্ক্রিয়তা ছড়াতে পারে। অর্থাৎ চতুর্দিক থেকে ক্ষতবিক্ষত ইউক্রেনে কবে যুদ্ধের সমাপ্তি ঘটবে তা এই শান্তি বৈঠকের উপরে অনেকটাই নির্ভরশীল।